ইনসাইড টক

‘পূজা মণ্ডপে গিয়ে স্বাস্থ্যঝুঁকি বাড়াবেন না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/10/2020


Thumbnail

করোনা পরিস্থিতিতে এবারের শারদীয় দূর্গা পূজায় সামাজিক দূরত্ব বাড়ায় রাখা বড় চ্যালেঞ্জ। এই অবস্থায় পূজায় অঞ্জলি ও বিসর্জন দেয়াসহ স্বাস্থ্যবিধির বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাষ্টিক সার্জারী ইনস্টিটিউট এর প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, করোনার কারণে আমি এবারের পূজায় ঢাকেশ্বরী মন্দিরে যাচ্ছি না। কিন্তু গণমাধ্যমে দেখলাম মন্দিরে সামাজিক দুরত্ব ঠিকভাবে মানা হচ্ছে না। বিশেষ করে মাস্ক পড়ার বিষয়টা সেভাবে মানা হচ্ছে না। মানছে না হাত ধোঁয়া বা সামাজিক দুরত্বের বিষয়টাও। এছাড়া অঞ্জলি দেয়ার সময় গাদাগাদি করতে দেখা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম মানা হচ্ছে না। এজন্য পূজা উদযাপন পরিষদের এখনই সতর্ক হওয়া দরকার। এখন কঠোরভাবে স্বাস্থ্যবিধি না মানলে পরিস্থিতি অনেক খারাপ হতে পারে। ইতিমধ্যে গতকাল করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। অন্যদিকে করোনার দ্বিতীয় ওয়েভের বিষয়টাও রয়েছে।

পূজা মণ্ডপে স্বাস্থ্যঝুঁকির বিষয়ে এই চিকিৎসক বলেন, স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি যারা বয়স্ক, যাদের উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস তারা যেন এবারের পূজায় যাওয়া থেকে বিরত থাকেন। গণমাধ্যমের কল্যাণে বাসায় বসে সরাসরি অঞ্জলি দেয়া দেখা যাচ্ছে সুতরাং পূজা মণ্ডপে গিয়ে স্বাস্থ্য ঝুঁকি বাড়ানোর প্রয়োজন নেই। আর যাদের শারীরিক ফিটনেস ভাল তারাও কিন্তু করোনার ঝুঁকির বাইরে নয়। তাদের করোনা প্রতিরোধের সক্ষমতা থাকলেও তাদের মাধ্যমে পরিবারের বয়স্করা বা অন্য রোগে আক্রান্ত ব্যক্তিরা আক্রান্ত হতে পারেন। এজন্য অল্প সময় মন্দিরে থাকার বিষয়টি মাথায় রাখতে হবে।

পূজা উদযাপন পরিষদের ভূমিকা প্রসঙ্গে জানকে চাইলে ডা. সামন্ত লাল সেন বলেন, পূজা কমিটির উচিত হবে একসাথে বেশি মানুষকে মন্দিরে ঢুকতে না দেয়া। অল্প সংখ্যক মানুষকে প্রবেশ মুখে হাত ধুয়ে মন্দিরে প্রবেশ করানো এবং অল্প সংখ্যক লোক দিয়ে বিসর্জন দেয়া। অন্যদিকে পূজা মণ্ডপ যদি ভালোভাবে সাজানো না হয়, গান-বাজনার ব্যবস্থা না থাকে কিংবা চোখ ধাঁধানো আলোকসজ্জা না হয় তাহলে দর্শনার্থী কমে যাবে। আর স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে প্রশাসনের পাশাপাশি পূজা কমিটিকে বেশি ভূমিকা রাখতে হবে। কেননা পূজা উদযাপন পরিষদের কথা হিন্দু সম্প্রদায়ের মানুষ বেশি মানবে।

কলকাতার রামকৃষ্ণ মিশনের বেলুড় মঠের মতো জায়গায় যেখানে মন্দিরের গেট বন্ধ। পুরোহিত ছাড়া অন্য কোনো মানুষ নেই সেখানে। সুতরাং অন্য বছরের তুলনায় এবারের পরিবেশ সম্পূর্ণ আলাদা। তাই স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে আমাদের আরো কঠোর হতে হবে।

সনাতন ধর্মের একজন সিনিয়র ডাক্তর হিসেবে হিন্দু ধর্মাবলম্বী ভাই-বোনদের কাছে আমার আবেদন, আপনারা এবারের পূজায় বাসায় থাকুন। আর যদি মণ্ডপে যেতেই হয় তাহলে স্বাস্থ্যবিধি মেনে অল্প সময় অবস্থান করে মণ্ডপ ত্যাগ করবেন।

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭