ইনসাইড আর্টিকেল

চাকরিতে থেকেও করে নিতে পারেন যে দক্ষতাগুলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/10/2020


Thumbnail

সামির আহমেদ। চাকরি করেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে। চাকরির ফাঁকে ফাঁকে শিখে নিয়েছেন কম্পিউটারের কিছু ব্যবহারিক কাজ। খুব যে পেশাদারি কাজ শিখেছিলেন, তা নয়। কিন্তু এই দক্ষতা দিয়েই বাড়তি পয়সা উপার্জন করছেন তিনি। দিনে দিনে বাড়তি এই উপার্জন বাড়ছে। আর তাই চাকরিটা ছেড়ে দেওয়ার কথা ভাবছেন তিনি। চাকরির পাশাপাশি এই রকম বেশ কিছু দক্ষতা অর্জন করতে পারেন। এই রকম দক্ষতা অর্জন করছেনও অনেকে। তাই চলুন জেনে নেই এমন কিছু দক্ষতা সম্পর্কে।

লেখালেখি
লেখার মাধ্যমে মনের ভাব ফুটিয়ে তুলতে পারেন, এই রকম মানুষের সংখ্যা অনেক কম। তাই আপনি যদি ভালো লিখতে পারেন। তাহলে এই চর্চাটাকে অভ্যাসে পরিণত করুন। বাংলা বা ইংরেজি যে ভাষাতেই লিখেন না কেন- ভালো লেখার কদর সব সময়ই আছে। আর ভালো লেখার জন্য টাকাও দেন অনেকে। তাই চাকরির পাশাপাশি লেখালেখির দক্ষতা অর্জন করতে পারেন।

কম্পিউটার দক্ষতা
সকল কাজেই এখন কম্পিউটার দক্ষতা দরকার পরে। তাই কম্পিউটারের ব্যবহারিক কাজগুলো শিখে নিতে পারেন খুব সহজেই। চাকরির পাশাপাশিই এই দক্ষতা অর্জন করে নিতে পারেন। কম্পিউটারে ডিজাইন বা গ্রাফিক্সের কাজ, এক্সেল এর কাজ ছাড়াও নানাবিধ ব্যবহারিক কাজ রয়েছে। ফ্রিল্যান্সিং কাজের চাহিদার বিষয়টি মাথায় রেখে টুকিটাকি কাজ শিখে নিতে পারেন।

শৌখিন কাজ
শৌখিন কাজের মধ্যে যে কোন কাজ হতে পারে। যেমন- ভালো ছবি তোলা বা ভিডিও’র কাজ জানা, যে কোন ধরণের হাতের কাজ। এই সমস্ত কাজের চাহিদা সব সময়ই থাকে। তাই নিজের ইচ্ছে বা রুচি অনুযায়ী যে কোন ধরণের শৌখিন কাজে দক্ষতা অর্জন করতে পারেন। আর এই সকল কাজের গুরুত্ব একটা সময় নিজেই উপলব্ধি করতে পারেন।     



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭