ইনসাইড টক

‘ব্যারিস্টার রফিক-উল হকের চলে যাওয়া আইন অঙ্গনের অপূরণীয় ক্ষতি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/10/2020


Thumbnail

ব্যারিস্টার রফিক-উল হক বাংলাদেশের আইন পেশার একজন অভিভাবক ছিলেন। তার চলে যাওয়া আইন অঙ্গনের এক অপূরণীয় ক্ষতি। এই গুণী ব্যক্তির জীবন ও কর্মের বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন।

আবু মোহাম্মদ আমিন উদ্দিন বলেন, ব্যারিস্টার রফিক-উল হক ছিলেন, মূলত বর্ণাঢ্য চরিত্রের গুণী মানুষ। আইনজীবীদের ভুল হলে শুধরে দিতেন। তিনি চাইতেন বাংলাদেশে যারা আইন পেশায় যুক্ত, তারা যেন লেখাপড়া করেন, আইনের বিষয়ে পরিষ্কার ধারণা রাখেন।

আইনের শাসন প্রতিষ্ঠায় এই মানুষটি দৃড় প্রতিজ্ঞ ছিলেন জানিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, তিনি অনেক পড়াশোনা করতেন। কখনও কোনো আইনজীবী যদি কোনো বিষয় না বুঝতেন তাহলে তিনি আন্তরিকতার সঙ্গে বুঝিয়ে দিতেন।

আমার একটা স্মৃতি আজ খুব মনে পরছে, আমি যখন অ্যাটর্নি জেনারেল অফিসে কাজ করতাম তখন তিনি দাপুটে আইনজীবী হিসেবে কোর্টে প্রাকটিস করতেন। একদিন আমি মামলা করতে গিয়েছি কিন্তু সেই মামলার একটা বিষয়ে রেফারেন্স দিতে পারিনি। তখন ব্যারিস্টার রফিক-উল হক আমাকে তার গাড়িতে নিয়ে গেলেন। তিনি গাড়িতেই আইনের অনেক বই-খাতা রাখতেন। সেখান থেকে একটা খাতা রেব করে আমাকে বললেন, ‘এটা লেখ’ ‘এটা পড়ে আয়’। তার আচরণ ছিল একজন অভিভাবকের মত। তিনি শেখানোর চেষ্টা করতেন।

তিনি একজন মানবিক মানুষ ছিলেন জানিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, ব্যারিস্টার রফিক-উল হক আইনজীবীদের অসুস্থতার কথা ভাবতেন, কেউ অসুস্থ হলে চিকিৎসার ব্যবস্থা করতেন। একবার অসুস্থ এক আইনজীবীকে তার কাছে নিয়ে গেলাম, তিনি তাৎক্ষণিকভাবে হাসপাতালে বলে দিলেন ওই আইনজীবীকে ভালোভাবে চিকিৎসার ব্যবস্থা করতে।

ব্যারিস্টার রফিক-উল হকের ব্যক্তি জীবন নিয়ে আবু মোহাম্মদ আমিন উদ্দিন বলেন, তিনি অসম্ভব রকমের একজন নিয়মানুবর্তি মানুষ ছিলেন। কোনো মামলা করতে আসলে সেই বিষয়ে আদ্যপান্ত পড়ে সঠিক সময়ে আসতেন। সবকিছুতেই তিনি সুশৃঙ্খল ছিলেন। আইন পেশার বাইরে তিনি একজন সমাজিক ও মানবিক মানুষ ছিলেন। সমাজ ও মানুষের কল্যাণে সমবসময় কাজ করেছেন। হাসপাতাল প্রতিষ্ঠা করা, দরিদ্র মানুষের জন্য নানা রকম উদ্যোগ এবং তার নীরব দান সমাজের জন্য বড় উদাহরণ হয়ে থাকবে। তার চলে যাওয়াতে আমাদের আইন অঙ্গনে গভীর শূণ্যতার সৃষ্টি হলো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭