ইনসাইড আর্টিকেল

নিউ নরমাল: বদলে যাওয়া নতুন দুনিয়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/10/2020


Thumbnail

যেকোনো নতুন নতুন পরিস্থিতির সাথে নিজেকে মানিয়ে নিতে বদল বা অভিযোজন খুবই জরুরি জিনিস। এতে পরিবেশ-প্রতিকূলতার প্রভাব অনেকটাই গা সওয়া হয়ে আসে। অস্বস্তির ঘেরাটোপ থেকে বেরিয়ে আসা যায়। এতে সমস্যা হয়তো পুরোপুরি কাটিয়ে ওঠা সম্ভব হয় না, কিন্তু সমস্যাকে কিছুটা চেক তো দেয়া যায়।

বর্তমানে করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে দৈনন্দিন বেচা-কেনা থেকে শুরু করে প্রায় সব কাজই হচ্ছে অনলাইনে। অনলাইন লেন-দেন যে আগে ছিল না তা নয়। তবে এখনকার মতো এতো বেশি পরিমাণে যে ছিল না, সেটা আর বলার অপেক্ষা রাখে না। আগে অনলাইন লেন-দেন ছিল দৈনন্দিন জীবনকে সহজ করার মাধ্যম, এখন এটা একান্ত প্রয়োজন ঘরবন্দি এ সময়ে।

করোনা দূর হওয়ার পরও এটা সম্পূর্ন বন্ধ হয়ে যাবে না, অনেকক্ষেত্রেই চলতে থাকবে মানুষের অভ্যস্থতা চলে আসায়। বাইরে যেতে অসুবিধে না থাকলেও তখন মানুষ অনলাইনে অর্ডার দিতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবে। এরকম হওয়ার সুবিধে যেমন অনেক, আবার অসুবিধেও নেহাৎ কম নয়।

অতিমাত্রায় অনলাইন নির্ভরতার একটা নেতিবাচক প্রভাবও আছে। যেমন, হিউমেন সেন্স এন্ড সেন্সিটিভিটি কমে যাওয়া, প্রাইভেসি নষ্ট হওয়া, সবকিছুতে নজরদারি সহজ হওয়া এবং বাস্তব দুনিয়া থেকে আলাদা একটা ভার্চুয়াল দুনিয়ায় অধিক বিচরণে অভ্যস্ততার ফলে ভার্চুয়ালই অধিক বাস্তব আর বাস্তবই সেকেন্ডারি প্রাধান্য হয়ে উঠতে পারে জীবনযাত্রায় এর ফল স্বরুপ।

নিউ নরমাল নাম দিয়ে অনেক কিছু শুরু হয়েছে যেগুলো একসময় ওল্ড নরমাল এবং ধীরে ধীরে একেবারেই নরমাল হয়ে যাবে সমাজে। ছোট বাচ্চা জন্ম নিয়ে অনেক কিছু ছোট থেকে দেখে মনে করে এটাই নিয়ম,স্বাভাবিক/নরমাল। যেমন আমরা গোপনাংগ আবৃত করে চলি আর সেসব সমাজে কেউ প্রকাশ্যে দেখতে পেলে লজ্জা পাই। এটাই সমাজের সাধারণ স্বাভাবিক নিয়ম কিন্তু ছোট বাচ্চারা যদি জন্মের পরই দেখতো সবাই নগ্ন হয়ে ঘুরছে আর গোপনাঙ্গ নিয়ে কেউ লজ্জা বোধ করছে না, তাহলে সে সেটাকেই স্বাভাবিক মনে করতো আর সেভাবেই চলতো সমাজে। যেমন এখন সবাই মাস্ক দিয়ে মুখ ঢেকে চলছে, পরের প্রজন্মের বাচ্চারা যদি জন্মের পর এই প্র্যাক্টিস দেখে দেখে বড় হয়, তাহলে হয়তো ভাববে এভাবে মুখ ঢেকে চলাই নিয়ম, সমাজে এভাবেই চলতে হয়।

বিভিন্ন সমাজে এমন আলাদা আলাদা ড্রেসকোড চালু হয়েছে যেটা সে সমাজে স্বাভাবিক। কিন্তু অন্য সমাজে অস্বাভাবিক । এখানে কোনো নারীকে ইউরোপের মতো বিকিনি পরে বিচে ঘুরতে দেখলে বেশিরভাগ মানুষ সেটা মেনে নেবে না, অস্বাভাবিক মনে করবে কারণ এটা আমাদের সমাজে স্বাভাবিক নয়। কিন্তু ইউরোপে নর্মাল, সেখানে কেউ কিছু মনে করবেনা। আবার ইউরোপে শাড়ি-পাঞ্জাবি পড়ে ঘুরলে অনেক লোকই আপত্তি না করলেও বাঁকা চোখে তাকাবে।(যদিও ওরা পোশাক-আশাকের ব্যাপারে বেশি লিবারেল আমাদের তুলনায় কিন্তু তারপরও একটা এমন সেন্স কাজ করবে)। তো, পরিস্থিতির কারণে আমাদের যদিও এই "নিউ নরমাল" অবস্থাটিকে মেনে নিতে চলছে, তথাপি এর নেতিবাচক দিকগুলো সম্বন্ধে সতর্ক না থাকাটা বুদ্ধিমানের কাজ হবে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭