ওয়ার্ল্ড ইনসাইড

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর কর্তৃপক্ষের বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/10/2020


Thumbnail

বর্ধিত মেয়াদ শেষ হওয়ার পর চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) কর্তৃপক্ষের বৈধতা নিয়ে গত শুক্রবার পাকিস্তানের সিনেটে প্রশ্ন উঠেছে।

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা এবং সিনেটের প্রাক্তন চেয়ারম্যান সিনেটর রাজা রাব্বানী সিপিইসি কর্তৃপক্ষ আইনের কোন বিধান অনুসারে কাজ করছে তা সংসদে জানতে চেয়েছেন।

গত বছর  সিপিইসি কর্তৃপক্ষ অধ্যাদেশ জারি করা হয় এবং পরে পাকিস্তানের জাতীয় সংসদ কর্তৃক জানুয়ারিতে তা ১২০ দিনের জন্য বাড়ানো হয়েছিল। এর ফলে অধ্যাদেশের বর্ধিত মেয়াদ জুনে এসে শেষ হয়।

দশ সদস্যের সিপিইসি কর্তৃপক্ষকে বিলিয়ন বিলিয়ন ডলারের সড়ক ও রেল যোগাযোগ সম্পর্কিত প্রকল্পগুলির কাজ এগিয়ে নেয়ার দায়িত্ব দেয়া হয়েছিল। এ প্রকল্পগুলি বাস্তবায়িত হলে তা চীনকে পাকিস্তানের মাধ্যমে আরব সাগরের সাথে সংযুক্ত করবে।

 ডন জানিয়েছে, সিপিইসি কর্তৃপক্ষকে অর্থনৈতিক প্রবৃদ্ধির নতুন চালক খুঁজে বের করতে এবং আঞ্চলিক ও বৈশ্বিক যোগাযোগের মাধ্যমে আন্তঃউৎপাদন নেটওয়ার্কের সম্ভাব্যতা যাচাই করতে নির্দেশ দেয়া হয়েছিল।

সিনেটর রাব্বানী বলেছেন, সিপিইসি কর্তৃপক্ষের নিজস্ব তহবিল এবং ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। তারা কীভাবে কর্মীদের বেতন প্রদান এবং অন্যান্য খরচ করে সে ব্যাপারে জানতে চেয়েছেন।

পাকিস্তানের সিপিইসি প্রকল্পগুলি বিতর্কিত হয়ে পড়েছে এবং বেলুচিস্তান, পাকিস্তান-অধিকৃত কাশ্মীর ও হুঞ্জা উপত্যকায় তা কঠোর বিরোধিতার মুখে পড়েছে। এটি পরবর্তীতে গৃহযুদ্ধে রূপ নিতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭