ইনসাইড বাংলাদেশ

‘কেউ যেন সীমালংঘন না করে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/10/2020


Thumbnail

প্রশাসন ক্যাডারের সঙ্গে অন্যান্য পেশাজীবী ক্যাডারের দূরত্ব এবং টানাপোড়েন নিরসনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এসব নিয়ে কেউ যেন বাড়াবাড়ি না করে, সে ব্যাপারেও প্রধানমন্ত্রী নজর রাখতে বলেছেন। আজ মন্ত্রীসভার বৈঠকের পর, প্রধানমন্ত্রী তার কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের এই নির্দেশনা দেন। গণভবন সূত্রে এতথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র গুলো বলছে, প্রধানমন্ত্রী তার মূখ্য সচিব এবং সচিবকে পেশাজীবী ক্যাডারদের সঙ্গে যোগাযোগ করে তাদের সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছেন। জানা গেছে, মন্ত্রী পরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, জনপ্রশাসন সচিব এবং প্রধানমন্ত্রীর সচিব খুব শীঘ্রই পেশাজীবীদের সাথে কথা বলবেন। তাদের দাবী দাওয়া গুলো শুনবেন। যেগুলো ন্যায় সংগত সেগুলো সমাধান করা হবে। 

সংশ্লিষ্ট সূত্র গুলো বলছে, পেশাজীবী ক্যাডারদের মর্যাদা ও পদোন্নতির জন্য, এই সরকারই একমাত্র কাজ করছে বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন। আগে চিকিৎসকদের পদোন্নতি হতো না। সারাজীবন এক পদে থেকেই অবসরে যেতে হতো। বর্তমান সরকার দায়িত্ব গ্রহনের পর চিকিৎসকদের নিয়মিত পদোন্নতির উদ্যোগ নেয়। এখন তাদের বেতন ও মর্যাদা দুটোই বেড়েছে। সংশ্লিষ্ট সূত্র গুলো বলছে, প্রকৌশলীদেরও নিয়মিত পদোন্নতি এবং মর্যাদা বাড়ানো হয়েছে। সব ক্যাডারকেই সমান মর্যাদা দেয় সরকার বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন। 

সাম্প্রতিক সময়ে ইকোনোমিক ক্যাডারের এক যোগে পদোন্নতির দৃষ্টান্তও এই আলোচনায় উদাহরণ হিসেবে আসে। কোন সমস্যা থাকলে দেখা হবে, সমাধান করা হবে। কিন্তু এটাকে ইস্যু করে হৈ চৈ করা অনুচিত হবে। সূত্র মতে, সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল আচরন করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। কেউ যেন সীমা লংঘন না করে সে ব্যাপারে সতর্ক করেছেন সরকার প্রধান।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে স্বাস্থ্য অধিদপ্তরে স্বাস্থ্যক্যাডারের জন্য নির্ধারিত কিছু পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের বসানো হয়েছে, এই অভিযোগে বিএমএ এবং স্বাচিপ একাধিক বৈঠক করেছে। এই বৈঠকের সূত্র ধরেই প্রায় বিলুপ্ত প্রকৃচি নতুন করে চাঙ্গা করার চেষ্টা করা হচ্ছে। সরকারের কাছে এরকম তথ্য আছে যে, প্রকৃচির নামে নতুন করে আন্দোলন করে সরকারকে চাপে ফেলার চেষ্টা করা হচ্ছে। আর এই প্রেক্ষাপটে এ ব্যাপারে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭