লিভিং ইনসাইড

পর্নোগ্রাফি: বাড়ছে কিশোরদের যৌন আসক্তি ও অস্থিরতা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/10/2020


Thumbnail

 

লিমন(ছদ্মনাম)। সপ্তম শ্রেণিতে পড়েন রাজধানীর একটি স্কুলে। করোনা মহামারি তে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। হাতে কোন কাজ নেই। অস্থিরতার এই সময়ে পড়াশোনাও খুব একটা হচ্ছে না। এতে করে সময় কাটানোই দায় হয়ে পড়েছিল লিমনের। সময় কাটানো আর কৌতূহল থেকে পর্নোগ্রাফি দেখা শুরু করে লিমন। অবশ্য এর আগেও অনেকবার পর্নোগ্রাফি দেখেছিল সে। কিন্তু এবার এতে আসক্তই হয়ে পড়েছে লিমন। লিমনের সাথে কথা বলে জানা যায়, শুধু সে নয়। তার বন্ধুদের মধ্যেও কয়েকজন পর্নোগ্রাফিতে আসক্ত হয়ে পরেছেন। এদের মধ্যে দুইজন আবার শারীরিক সম্পর্কও করেছে। এই প্রভাবনটা অবশ্য পর্নোগ্রাফি থেকেই এসেছে বলে স্বীকার করে লিমন।

শুধু লিমন বা তার বন্ধু নয়। পর্নোগ্রাফিতে আসক্ত এমন কিশোরের সংখ্যা দিনকে দিন বাড়ছে। দেশের স্কুলগামী কিশোরদের ৬১ দশমিক ৬৫ শতাংশ পর্নোগ্রাফিতে আসক্ত বলে সম্প্রতি করা একটি গবেষণায় উঠে এসেছে। ইউএনডিপি বাংলাদেশ এবং সেন্টার ফর ম্যান অ্যান্ড ম্যাসকুলিনিটি স্টাডিজ (সিএমএসএস) যৌথভাবে এই গবেষণা কাজটি করে। পর্নোগ্রাফির প্রতি কিশোরদের এই আসক্তি যে শুধু রাজধানী ঢাকা কেন্দ্রিক, এমনটা নয়। বরং সারা দেশেই এমনটা পরিলক্ষিত হচ্ছে। আর এতে করে কিশোর বয়সেই তাদের মধ্যে যৌন আসক্তি বা অস্থিরতা কাজ করছে; এমনটা মনে করছেন সমাজ তাত্ত্বিকরা।  

এই বিষয়ে কথা হয় বেশ কয়েকজন সমাজতাত্ত্বিকের সাথে। তারা জানান, কিশোরদের মধ্যে যৌনতা নিয়ে কৌতূহল সব সময়ই ছিল। আগে যে এমনটা ছিল না, তা নয়। সাম্প্রতিক কয়েক বছরে এর সংখ্যা অনেক বেশি বেড়ে গেছে। তবে এই সংখ্যাটা আশংকাজনক হলেও সংখ্যা বৃদ্ধির কারণটা আশংকাজনক নয় বলে উল্লেখ করেন তারা। একজন সমাজতাত্ত্বিক বলেন, ‘তথ্য প্রযুক্তির কল্যাণের কারণে এখন অনেক কিছুই হাতের মুঠোয় চলে এসেছে। মোবাইলে এখন পুরো বিশ্বের খবর জানা যায়। আর এতে করে পর্নোগ্রাফির প্রতি আসক্তি যেমন বেড়েছে। সেইসাথে আগের চেয়ে সুযোগটাও বেড়েছে’।

অন্য আরেকজন সমাজতাত্ত্বিক মনে করেন, পর্নোগ্রাফি কেউ দেখতেই পারে। কিন্তু আসক্তিটাই সমস্যা। অল্প বয়স এবং যৌন শিক্ষা না থাকার কারণেই কিশোররা এর প্রতি আসক্ত হচ্ছে। আর এতে করে সমাজে যৌনতা নিয়ে অস্থিরতাও বেড়েছে।          



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭