ইনসাইড আর্টিকেল

মিতব্যয়ী হতে পারেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/10/2020


Thumbnail

মহামারিতে অর্থনৈতিক বিপর্যয়ে সারা বিশ্ব। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। গবেষণা গুলোও তাই বলছে। সাম্প্রতিক সময়ে দেশে দরিদ্রতা ১০ শতাংশের বেশি বেড়েছে। এমনটা উঠে এসেছে বিভিন্ন সমীক্ষায়। তাই করোনাকালীন এই সময়ে গড়ে তুলতে পারেন মিতব্যয়িতার অভ্যাস। সেইসাথে সঞ্চয়ীও হয়ে উঠতে পারেন। এতে করে যে কোন খারাপ সময়ে দিশেহারা হয়ে পরবেন না। তাই চলুন জেনে নেই মিতব্যয়িতার এমন কিছু অভ্যাস সম্পর্কে।

বাজে খরচ
আমরা অনেকেই অনেক রকম বাজে খরচ করে থাকি। ধুমপান থেকে শুরু করে ড্রিঙ্কস করা ইত্যাদি অনেক রকম বাজে খরচে অভ্যস্ত হয়ে উঠেছি আমরা। এই সমস্ত খরচ না করলেও তেমন কোন সমস্যাই হয় না। বরং শারীরিকভাবে যেমন আপনি ভালো থাকতে পারবেন। তেমনিভাবে অনেক অর্থও বেঁচে যাবে। তাই খরচের তালিকা থেকে বাজে খরচগুলো বাদ দিয়ে দিন।

অভ্যাস পরিবর্তন
আমরা অনেকেই অনেক সময় স্বল্প দূরত্বের গন্তব্যে যেতেও রিকশা নিয়ে থাকি। ১০/ ১৫ মিনিটের রাস্তার ক্ষেত্রেও অনেকে এই রকমটা করে থাকে। নাগরিক এই জীবন যাত্রায় হাঁটার সুযোগ খুব কম। তাই স্বল্প দূরত্বের রাস্তা হেঁটে যাওয়ার চেষ্টা করেন। এতে করে আপনার যেমন অর্থ সাশ্রয় হবে, তেমনি করে শারীরিকভাবেও ভালো থাকবেন।                  

সঞ্চয় প্রবণতা
অনেকেই বলে যে, সঞ্চয় করতে পারেন না। আসলে সঞ্চয় চাইলে করা যায়। সঞ্চয় করার জন্য সবার আগে সঞ্চয় প্রবণতা গড়ে তুলুন। প্রতিদিনের হাত খরচ থেকে অল্প অল্প করে সঞ্চয় করতে চেষ্টা করুন। দিন শেষে খুচরা পয়সা কোন একটা নির্দিষ্ট জায়গায় জমাতে পারেন। এতে করে একটা সময় আপনার ভেতরে সঞ্চয় প্রবণতা যেমন গড়ে উঠবে। তেমনি মাস শেষে সঞ্চয়ের অঙ্কও বেশ বড় হয়ে উঠবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭