ইনসাইড গ্রাউন্ড

এল ক্লাসিকো: গ্যালাক্সি সেরা রোমাঞ্চকর ফুটবল দ্বৈরথ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/10/2020


Thumbnail

বছরের একটা নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট কয়েকটা ফুটবল ম্যাচকে ঘিরে Sorry family, Sorry Studies, Sorry Love, Sorry Friend; Cause Tonight is El Clasico... এরকম লেখা সম্বলিত কিছু ছবি সোস্যাল মিডিয়াতে ব্যাপক ঘুরপাক খেতে থাকে। সেই ম্যাচগুলোর অন্যতম একটি ম্যাচ হলো রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনার মধ্যকার ফুটবল প্রতিযোগিতা। যা ফুটবল বিশ্বে এল ক্লাসিকো নামেই পরিচিত। রিয়াল বার্সার বাহিরে আর শুধুমাত্র উয়েফা চ্যাম্পিয়নস লীগ ফাইনালকেই এল ক্লাসিকো বলা হয়। এল ক্লাসিকোর এই ম্যাচকে ঘিরেই পুরো পৃথিবীতে ফুটবলপ্রেমীদের মাঝে এক বাড়তি উত্তেজনা বইতে শুরু করে। রিয়াল বার্সার এই এল ক্লাসিকো ম্যাচ এখন পর্যন্ত বিশ্বের সর্বাধিক অনুসৃত ম্যাচ, যা নিয়ে পুরো দুনিয়ার মিডিয়া ব্যস্ত হয়ে বিভিন্ন শিরোনাম করে থাকে। প্রতিটা ফুটবলপ্রেমী এই ম্যাচের ক্ষণ অপেক্ষা করতে থাকে ম্যাচ শুরুর দীর্ঘ সময় আগে থেকেই।

১৮৯৯ সালে প্রতিষ্ঠিত বার্সেলোনা এবং ১৯০২ সালে প্রতিষ্ঠিত রিয়াল মাদ্রিদ স্পেনীয় জাতীয় ফুটবলের লা লিগায় প্রথম মুখোমুখি হয় ১৯০২ সালে। ঐতিহাসিক সেই ম্যাচে মাদ্রিদকে ৩-১ গোলে হারায় বার্সেলোনা। পরবর্তীতে ১০০ বছরেরও বেশি সময় ধরে এই দুই জায়ান্টের ফুটবল দ্বৈরথ চলে আসছে। ফুটবলের বাহিরেও এই চিরপ্রতিদ্বন্দ্বী দুই ক্লাবের মধ্যে অনেক রাজনৈতিক দ্বন্দ্ব রয়েছে। রিয়াল মাদ্রিদ মনে করে তারা খোদ স্পেনের জাতীয়তাবাদ প্রকাশ করছে। অন্যদিকে বার্সেলোনা ভাবে তারা কাতালান জাতীয়তাবাদের প্রতিনিধিত্ব করে থাকে। ১৯৩০ সালে বার্সেলোনায় মাদ্রিদের কেন্দ্রীয় শাসনের বিরোধিতা শুরু হলে ১৯৩৬ সালে স্পেনের শাসক ফ্রাঙ্কো তাদের অবৈধ এবং সরকার বিরোধী সকল কর্মসূচি বাজেয়াপ্ত ঘোষণা করে। ফলশ্রুতিতে পরবর্তীতে কাতালানদের কাছে বার্সেলোনা `মোর দ্যান অ্যা ক্লাব` হিসেবে পরিনত হয়। এছাড়াও ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় আলফ্রেড ডি স্টেফানোকে ঘিরে এই দুই ক্লাবের মধ্যে চরম বৈরিতা শুরু হয়। স্টেফানো একাধারে  আর্জেন্টিনা, কলম্বিয়া এবং স্পেনের পক্ষে তিনটি দেশের জাতীয় দলের হয়ে খেলেন। ১৯৫০ সালে তুখোড় এই খেলোয়াড় স্টেফানোকে বার্সেলোনা কতৃপক্ষ দলে নিতে চাওয়ার চেষ্টাকালে একপর্যায়ে রিয়াল মাদ্রিদ তাকে দলে ভিড়িয়ে নেয়। মাদ্রিদে যোগ দিয়ে স্টেফানো নিজ ক্লাবকে অভাবনীয় সব সাফল্য এনে দিতে থাকেন। যেখানে টানা পাঁচটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নস কাপও ছিল৷ এরপর থেকে নিজেদের মধ্যকার এই এল ক্লাসিকো আরো বেশি আত্মসম্মানের হয়ে উঠে দুই দলের কাছেই। 

এখন পর্যন্ত রিয়াল-বার্সার মধ্যকার ২৪৫টি প্রতিযোগিতামূলক এল ক্লাসিকো ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে রিয়াল মাদ্রিদ জিতেছে ৯৭টি এবং বার্সা জিতেছে ৯৬টি। বাকি ৫২টি ম্যাচ ফলাফল বিহীন ড্র হয়েছে। যেখানে রিয়াল বার্সার জালে বল পাঠিয়েছে ৪১১ বার এবং বার্সা ৪০০ বার।

ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর চ্যাম্পিয়নস লীগে এই দুই দলের মুখোমুখি ৮ বারের দেখায় ৩টি ড্র সহ রিয়াল জিতেছে ৩ বার এবং বার্সা জিতেছে ২ বার। এছাড়া স্প্যানিশ সুপার কাপে ১৪ ম্যাচে রিয়ালের ৮ জয়ের বিপরীতে বার্সা জয় পায় ৪টি ম্যাচে। যেখানে গোল ব্যবধান ৩০/১৮টি। কোপা ডেলরে প্রতিযোগিতায় বার্সার ১৫ জয়ের বিপরীতে রিয়াল জিতেছে ১২টি ম্যাচ। সেখানে ৮টি ড্র নিয়ে মোট ম্যাচ হয়েছিলো ৩৫টি। ১৯২৯ সাল থেকে অনুষ্ঠিত হওয়া লা লীগায় দুই দলের মধ্যে সবচেয়ে বেশি মুখোমুখি হওয়া ১৮১টি ম্যাচে রিয়াল জিতেছে ৭৪টি এবং বার্সা জিতেছে ৭২টি ম্যাচ। সর্বশেষ এল ক্লাসিকো ম্যাচটি অনুষ্ঠিত হয় ২০/২১ সিজনে। যেখানে রিয়াল মাদ্রিদ বার্সার হোম ভেন্যুতে ৩-১ গোলে পরাস্ত করে। যা একই সাথে ২০১৬ সিজনের পরবর্তী প্রথমবারের মত ন্যুক্যাম্পে ব্ল্যাঙ্কোসদের জয়। 

নিজেদের মধ্যকার বারুদে ঠাসা এই এল ক্লাসিকো ম্যাচের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয় পায় রিয়াল মাদ্রিদ। ১৯৪৩ সালে কোপা ডেল রে ম্যাচের দ্বিতীয় লেগে নিজেদের মাঠে তারা বার্সাকে হারায় ১১-১ গোলের ব্যবধানে। যদিও প্রথম লেগে রিয়াল হেরেছিলো ৩-০ ব্যবধানে। এটিই এখন পর্যন্ত বার্সার বিপক্ষে মাদ্রিদের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানের জয়৷ দ্বিতীয় সবচেয়ে বড় ব্যবধানের ম্যাচটি অনুষ্ঠিত হয় ১৯৩৫ সালে লা লিগায়। সেই ম্যাচে মাদ্রিদ বার্সাকে ৮-২ গোলে হারিয়েছিলো। অতঃপর ১৯৫০ সালের  লা লিগায় বার্সেলোনা নিজেদের মাঠে ৭-২ গোলে মাদ্রিদকে হারিয়ে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয় আদায় করে নেয়৷ যা এল ক্লাসিকোর ইতিহাসে তৃতীয় বড় জয়। 

এল ক্লাসিকোর এই দুই দলের মধ্য সবচেয়ে বেশি সফলতা পাওয়া দল রিয়াল মাদ্রিদ। সবচেয়ে মর্যাদাপূর্ণ উয়েফা চ্যাম্পিয়নস লীগে রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন হয় ১৩ বার৷ অন্যদিকে বার্সেলোনা ৫ বার উয়েফা চ্যাম্পিয়ন হয়।লা লিগায় রিয়ালের ৩৪ বারের লীগ টাইটেল জয়ের বিপরীতে বার্সা জিতেছে ২৬ বার। এল ক্লাসিকো শুধু এই দুইটি ক্লাবের মধ্যকার ফুটবল প্রতিযোগিতাই নয়। বরং এই প্রতিদ্বন্দ্বিতা দুইটি রাজ্যের মধ্যে রাজনৈতিক এবং সাংস্কৃতিক উত্তেজনাকে চরম ভাবে প্রতিফলিত করে যাচ্ছে ক্লাব দুইটি!



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭