ইনসাইড আর্টিকেল

সন্তানের বখে যাওয়া ও অভিভাবকের দায়!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/10/2020


Thumbnail

ইরফান সেলিম। গত কয়দিন ধরে গণমাধ্যমে সবচেয়ে বেশী আলোচিত নাম। নৌ-বাহিনীর এক অফিসারকে মারপিট করে রক্তাক্ত করেন তিনি। ঘটনা খুবই তুচ্ছ। আর এই ঘটনায় কেঁচো খুঁড়তে গিয়ে যেন সাপ বেরিয়ে আসে। ইরফান সেলিমের বাসা থেকে বিদেশি মদ, ইয়াবা, বিভিন্ন নেশা জাতীয় দ্রব্যসহ বেশ কয়েকটি অবৈধ অস্ত্র উদ্ধার করে পুলিশ। তিনি সাংসদ হাজী সেলিমের সন্তান। ইরফান সেলিমের মতো এই রকম বখে যাওয়া সন্তানের সংখ্যা দেশে ক্রমেই বাড়ছে। সেইসাথে এই সমস্ত ঘটনায় উঠে আসছে অভিভাবকদের দায় সম্পর্কে।

গত মঙ্গলবার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির রায় ঘোষণা করে আদালত। রায়ে ৬ আসামিকে ১০ বছর করে, ৪ আসামিকে ৫ বছর করে এবং ১ আসামিকে তিন বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। আর বাকি ৩ আসামিকে খালাস দিয়েছেন আদালত। এটি শুধু একটি মামলার রায়। সারাদেশে কিশোর অপরাধের সংখ্যা দিনকে দিন বাড়ছে। সেইসাথে কিশোরদের মধ্যে তৈরি হয়েছে ‘গ্যাং সংস্কৃতি’। কিশোর অপরাধের বিষয়ে উঠে আসছে বিভিন্ন সমীক্ষা ও গবেষণাতেও। তবে এমন সামাজিক পরিবর্তনে মোটেও বিস্মিত নয় সমাজ বিশেষজ্ঞরা।

একজন সমাজ বিজ্ঞানী বলেন, এখন অভিভাবকরা সন্তানদের খুব একটা সময় দেন না। সন্তান কি করছে, কোথায় যাচ্ছে, কার সাথে মিশছে এসব নিয়ে খুব একটা ভাবেন না। সবাই যেন শুধু টাকার পেছনে ছুটছে। এখনকার অভিভাবকদের একটা বড় অংশের মনস্তত্ত্ব হল- তারা টাকা দিয়ে সব কিনে নেবে। আর করছেও তাই। টাকা দিয়ে জামা কিনছে, জুতো কিনছে, গাড়ি কিনছে, বাড়ি কিনছে। সেইসাথে সন্তানের প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে শুরু করে সামাজিক মূল্যবোধ ও নৈতিক শিক্ষাও কিনতে শুরু করেছে অভিভাবকরা।

তিনি বলেন, সবকিছুরই একটা নেতিবাচক প্রতিক্রিয়া থাকে। নেতিবাচক দিক থাকে। শিশুর বেড়ে উঠা এবং তার মানসিক বিকাশে অভিভাবকের ভূমিকা অনেক। শিশুরা অনুকরণ প্রিয়। প্রত্যেকটা সন্তানই তার মা-বাবার আদর্শে বেড়ে উঠতে চায়। মা-বাবার সাহচার্জ চায়। পারিবারিক শিক্ষার মধ্যে দিয়েই সন্তানের মনুষ্যত্ব, মানবিক মূল্যবোধ ও নৈতিকতা গড়ে উঠে। কিন্তু এখনকার সন্তানেরা পরিবারের চেয়ে বাইরে বেশী সময় কাটাচ্ছে। এখানে অভিভাবকের দায় রয়েছে। মা-বাবা সন্তানের ঠিক কতটা খেয়াল রাখছে- এই বিষয়টা অনেক গুরুত্বপূর্ণ।

সন্তানের উপর অভিভাবকের প্রভাব নিয়ে কথা হয় বেশ কয়েকজন মনোবিদের সঙ্গে। তারাও সন্তানের বখে যাওয়ার জন্য পরিবারকে ও অভিভাবককে দায়ী করেন। সেইসাথে অভিভাবকদেরকে সন্তানের বিষয়ে সতর্ক ও সচেতন থাকার পরামর্শ দেন।              



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭