ইনসাইড বাংলাদেশ

১ নভেম্বর খুলছে ঢাকা চিড়িয়াখানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/10/2020


Thumbnail

১০ শর্তে প্রায় সাড়ে সাত মাস পর আগামী ১ নভেম্বর থেকে রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হচ্ছে। শর্তগুলোর মধ্যে রয়েছে, চিড়িয়াখানায় ঢোকার ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষ্যে অমোচনীয় রং দিয়ে বৃত্তাকার স্থান চিহ্নিত করা। প্রবেশদ্বারে জীবাণুনাশক টানেল ও ফুটবাথ স্থাপন। ফটকে থার্মাল স্ক্যানারের সাহায্যে আগত দর্শনার্থীদের শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা করা। চিড়িয়াখানার অভ্যন্তরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে হাত  ধোয়ার জন্য পানিসহ বেসিন ও সাবানের ব্যবস্থা এবং দর্শনার্থীদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

এ ছাড়া দর্শনার্থীর সংখ্যা দৈনিক সর্বোচ্চ ২ হাজারের মধ্যে সীমাবদ্ধ রাখার পাশাপাশি প্রতিদিন গুরুত্বপূর্ণ প্রাণীর খাঁচার চারপাশে জীবাণুনাশক স্প্রে করতে হবে। পরিদর্শন সময় সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত নির্ধারিত ও সতর্কতামূলক প্রচারণা চালাতে হবে। বন্ধ রাখতে হবে ষাটোর্ধ্ব ব্যক্তিদের চিড়িয়াখানায় প্রবেশাধিকার। এ ছাড়া দর্শনার্থীদের জন্য অবশ্য পালনীয় ছয় বিষয়ের মধ্যে রয়েছে, চিড়িয়াখানায় ঢোকার ক্ষেত্রে অমোচনীয় রং দিয়ে চিহ্নিত বৃত্তাকার স্থানে অবস্থান করতে হবে।

প্রবেশ ফটকগুলোতে স্থাপিত জীবাণুনাশক টানেল ও ফুটবাথ ব্যবহার করতে হবে। চিড়িখানার ভিতর প্রবেশের পর দিকনির্দেশক অনুসরণ করে একমুখী পথ ব্যবহার করতে হবে। চিড়িয়াখানায় প্রবেশের সময় বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করতে হবে। চিড়িয়াখানায় খাবার নিয়ে প্রবেশ করা যাবে না। চিড়িয়াখানার ভিতরে এক জায়গায়  বেশি সময়ের জন্য ভিড় বা জটলা করা যাবে না। করোনা ভাইরাসের কারণে বিগত ২০ মার্চ থেকে প্রায় সাড়ে সাত মাস বন্ধ রয়েছে সরকারি এই বিনোদন কেন্দ্রটি।

এই সময়ে মোহনীয় সবুজ গালিচায় ঢাকা পড়েছে রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানা। ফলে দারুণ সময় পার করছে জাতীয় চিড়িয়াখানার বন্য প্রাণী ও পাখিরা। এ ছাড়া নতুন যোগ হয়েছে শিশুদের জন্য আকর্ষণীয় বৈদ্যুতিক চরকি এবং যুবক-যুবতীদের জন্য সেলফি প্লাজা। গতকাল সরেজমিন দেখা গেছে,  কোলাহলহীন পরিবেশে প্রাণীগুলো ফিরে পেয়েছে প্রাণ-চাঞ্চল্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭