ওয়ার্ল্ড ইনসাইড

ফ্রান্সের গির্জায় ছুরি হামলায় নিহত ৩

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/10/2020


Thumbnail

ফ্রান্সের নিস শহরের একটি গির্জায় হামলা চালিয়ে একজন নারীসহ তিন জনকে হত্যা করেছে এক হামলাকারী। সে ছুরি দিয়ে ওই নারীর শিরশ্ছেদ করে বলে জানিয়েছে পুলিশ।

নিস শহরের মেয়র এটিকে সন্ত্রাসবাদী হামলা বলে বর্ণনা করেছেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
নিসের মেয়র খ্রিশ্চ এস্থুজি টুইটারে জানিয়েছেন, শহরের নতর-দাম গির্জার ভিতরে অথবা কাছে ছুরি হামলার ঘটনাটি ঘটেছে আর পুলিশ হামলাকারীকে আটক করেছে।

হামলাকারী ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করছিল বলে জানিয়েছেন তিনি। গির্জার ভিতরে নিহতদের মধ্যে একজনকে গির্জারটির ওয়ার্ডেন বলে মনে করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।


এস্থুজি জানান, হামলাকারীকে আটক করার পরও সে ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করে যাচ্ছিল।
সাংবাদিকদের তিনি বলেন, “আটক করার সময় সন্দেহভাজন ছুরি হামলাকারীকে গুলি করে পুলিশ, সে বেঁচে আছে, তাকে হাসপাতালে নেওয়া হচ্ছে।” এস্থুজি আরও বলেন, “অনেক হয়েছে। আমাদের অঞ্চল থেকে ইসলামো-ফ্যাসিবাদ মুছে ফেলার জন্য এবার শান্তির আইন থেকে ফ্রান্সের সরে আসার সময় হয়েছে।”


চলতি মাসের প্রথমদিকে প্যারিসের শহরতলীতে প্রকাশ্য দিবালোকে এক শিক্ষককে গলা কেটে হত্যার ঘটনার ধরনের সঙ্গে ‘কোনো সন্দেহ ছাড়াই’ এ ঘটনার ধরনও মিলে গেছে বলে মন্তব্য করেছেন তিনি।  
পুলিশ জানিয়েছে, এই হামলায় তিন জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। একজন নারীর শিরশ্ছেদ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন এক পুলিশ কর্মকর্তা।

ওই হামলায় একটি শিরশ্ছেদের ঘটনা ঘটেছে, ফ্রান্সের রাজনীতিবিদ ম্যারিন লু পেনও এমনটি জানিয়েছেন।
ফ্রান্সের সন্ত্রাসবিরোধী কৌঁসুলির দপ্তর জানিয়েছে, তাদের হামলার ঘটনাটি তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।
ঘটনাস্থলে থাকা রয়টার্সের সাংবাদিক জানিয়েছেন, স্বয়ংক্রিয় অস্ত্রধারী পুলিশ গির্জার চারদিকে একটি নিরাপত্তা বেষ্টনি বসিয়েছে।


এর আগে ১৬ অক্টোবর প্যারিসের শহরতলীতে ৪৭ বছর বয়সী স্কুল শিক্ষক স্যামুয়েল পেটিকে শিরশ্ছেদ করে হত্যার ঘটনা ঘটেছিল। সেই ঘটনার রেশ কাটার আগেই ফের দেশটিতে ছুরি হামলায় শিরশ্ছেদের ঘটনা ঘটল।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭