ইনসাইড আর্টিকেল

জন্ম ও ওফাতের মাসেই প্রিয় নবীকে নিয়ে কটূক্তি কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/10/2020


Thumbnail

আরবি বর্ষপঞ্জী অনুযায়ী এখন রবিউল আউয়াল। আর পবিত্র এই মাসেই আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেছেন। তার ওফাতের সময়ও ছিল এই মাসের একই দিনে। কিন্তু এবারের রবিউল আউয়াল যেন অন্যবারের চেয়ে একটু ব্যতিক্রম। কারণ প্রিয় নবীর জন্ম এবং ওফাতের এই মাসেই তাকে নিয়ে বিতর্কিত কার্টুন প্রকাশ করেছে ইউরোপের দেশ ফ্রান্স। আর এতে করে নিন্দিতও হচ্ছে দেশটি। মধ্যপ্রাচ্য সহ বিশ্বের অনেক মুসলিম দেশ ফরাসি পণ্য বর্জনের ডাক দিয়েছে। অর্থনৈতিকভাবে হয়তো খুব শীঘ্রই হয়তো চাপে পরতে যাচ্ছে দেশটি। কিন্তু বাক স্বাধীনতার নামে ফ্রান্সের এমন কর্মকাণ্ডে হতবাক সমস্ত মুসলিম বিশ্ব।

হযরত মোহাম্মদ (সা.) শুধু ইসলামের শেষ নবী রাসুল নন; তিনি তাবৎ দোজাহানের সর্বশ্রেষ্ঠ মানব। মুসলিম সম্প্রদায় যেমন তাকে নবী হিসেবে মানে, অনুসরণ করে। তেমনি বিশ্বের যে কোন শান্তিকামী মানুষও তাকে অনুসরণ করতে পারে। ইসলামের অনুসারী নন এমন লক্ষ লক্ষ মানুষ হযরত মোহাম্মদ (সা.) কে শ্রদ্ধা করে। মাইকেল এইচ হার্টের লেখা ‘বিশ্ব সেরা ১০০ মনীষী’ বইটিতেও এক নম্বরে রাখা হয়ে প্রিয় নবী হযরত মোহাম্মদ (সা.) কে। কেন? কারণ মানব সভ্যতার ইতিহাসে আজ পর্যন্ত কোন মানুষই তাকে মানবীয় গুণাবলী দিয়ে অতিক্রম করতে পারেনি।

বাক স্বাধীনতা যে কোন দেশেই থাকতে পারে। আধুনিকতার একটি অন্যতম  বিষয় হল বাক স্বাধীনতা। কিন্তু কারও বিশ্বাসে আঘাত করার নাম কি বাক স্বাধীনতা হতে পারে। হাজার বছরের প্রতিষ্ঠিত সত্যকে কট্যুক্তি করার নাম কি বাক স্বাধীনতা হতে পারে। নাকি বাক স্বাধীনতা হল মিথ্যার বিরুদ্ধে সত্যের জয়; বাক স্বাধীনতা মানে হল সংখ্যা গরিষ্ঠের দেশে সংখ্যা লঘুর সাহসী উচ্চারণ বা প্রতিবাদ। বাক স্বাধীনতা হল শাসক শ্রেণির বিরুদ্ধে শোষিতের তীব্র প্রতিবাদ। বাক স্বাধীনতা হল অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদ।

কিন্তু বাক স্বাধীনতার নামে হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে এভাবে কট্যুক্তি কোন সভ্য দেশের পক্ষেই কাম্য হতে পারে না। এটা শুধু অপরাধই নয়; বরং বিশ্বমানবতাকে দ্বিধাবিভক্ত করারও একটা প্রয়াস। ইউরোপিয়ান সমাজে প্রচারণা চালিয়ে ইসলাম ফোবিয়া তৈরির চেষ্টা নতুন নয়। অনেক আগে থেকেই এ রকমটা করে আসছে শাসক শ্রেণি। কিন্তু তারপরও ইসলামকে মুসলমানের অন্তর থেকে বিতাড়িত করতে পারবে না।         



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭