ইনসাইড এডুকেশন

করোনায় থমকে গেছে উচ্চ শিক্ষায় বিদেশ যাত্রা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/11/2020


Thumbnail

কালাপানি পার হয়ে প্রথম বাঙালি হিসেবে ব্রিটেনে গিয়েছিলেন রাজা রামমোহন রায়। এইটাই ছিল বাঙালির বিদেশ যাত্রার প্রথম গল্প। ইতিহাস অন্তত তাই বলে। কিন্তু এখন প্রতি বছর ৬০ হাজার শিক্ষার্থী বিদেশ যাচ্ছে শুধু বাংলাদেশ থেকেই, তাও উচ্চ শিক্ষা নিতে। এদের কেউ যাচ্ছেন বিভিন্ন রকম স্কলারশীপ নিয়ে, কেউ যাচ্ছেন ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে। এসবের বাইরে হাফ স্কলারশীপ বা সম্পূর্ণ নিজের খরচেও যাচ্ছেন অনেকে।

কিন্তু করোনা সংকটের কারণে বিদেশে বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং বৃত্তিপ্রাপ্ত হাজার হাজার শিক্ষার্থীর অধ্যয়ন ও গবেষণা অনিশ্চিত হয়ে পড়েছে। এখন অবশ্য কিছু কিছু দেশের দূতাবাস এবং কনস্যুলেটরা ভিসা অ্যাপয়েন্টমেন্ট সীমিত পরিসরে গ্রহণ করতে যাচ্ছে। যুক্তরাষ্ট্র দূতাবাস সীমিত আকারে শিক্ষার্থীদের ভিসা আবেদন গ্রহণ করতে যাচ্ছে। আগামী রোববার (১৫ নভেম্বর) থেকে এফ, জে এবং এম ক্যাটাগরির ভিসার জন্য নতুন আবেদনকারীদের কাছ থেকে সীমিত আকারে আবেদন পত্র গ্রহণ ও সাক্ষাৎকারের জন্য সময় দেওয়া শুরু হবে বলে জানা গেছে।

কিন্তু অনেক দূতাবাসই এখনো পর্যন্ত দেশগুলোতে যাওয়া উচ্চ শিক্ষার্থীদের শিক্ষা সংক্রান্ত জটিলতার বিষয়ে সিদ্ধান্তে আসতে পারছে না। ফলে অনেক শিক্ষার্থীই আশঙ্কা করছেন যে, তারা বৃত্তির সুযোগ হয়তো আর কাজে লাগাতে পারবেন না। এতে করে শেষ পর্যন্ত তাদের ভর্তিও বাতিল হতে পারে। এমনটাই জানা গেছে স্কলারশীপ প্রাপ্ত একাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা বলে। তবে দেশ ও বিশ্ববিদ্যালয় ভেদে অনলাইনে ক্লাশও করছেন কেউ কেউ। কিন্তু করোনায় বেশিরভাগ শিক্ষার্থীরই উচ্চ শিক্ষায় বিদেশ যাত্রা থমকে গেছে।

দেশ থেকে পড়াশুনার জন্য বাইরে যাওয়াদের গন্তব্য হিসেবে শীর্ষ পাঁচটি গন্তব্য মালয়েশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং জার্মানি। জানা গেছে, বিভিন্ন দেশে বাংলাদেশি শিক্ষার্থীদের শিক্ষা বিষয়ক সুবিধা প্রাপ্যতার ওপর নির্ভর করে এই পছন্দ পরিবর্তিত হয়। ইউনেসকোর সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে বছরে প্রায় ৬০ হাজার শিক্ষার্থী দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। কিন্তু চলতি বছরে করোনার কারণে উচ্চ শিক্ষায় বিদেশগামীদের অনেকেরই স্বপ্ন থমকে গেছে। তবে বেশ কয়েকটি শিক্ষা বিষয়ক কনসালটেন্সি ফার্মের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনায় সারাবিশ্ব জুড়েই একটা অস্থিরতা তৈরি হয়েছে। শিক্ষা ক্ষেত্রেও এর প্রভাব পড়বে এমনটা অনুমেয়ই ছিল। হয়তো আগামী বছর থেকে অনেক দেশই এই কার্যক্রমগুলো স্বাভাবিক করে তুলবে।      



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭