ইনসাইড টক

‘ভ্যাকসিন আসা পর্যন্ত স্বাস্থ্যবিধি কঠোর করতে হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/11/2020


Thumbnail

শীতে করোনায় করণীয় এবং স্বাস্থ্যবিধির গতি-প্রকৃতি ও সামগ্রিক অবস্থা নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা: এবি এম আব্দুল্লাহ। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ডা: এবি এম আব্দুল্লাহ বলেন, ইতিমধ্যে গ্রামে শীতে আমেজ চলে এসেছে ফলে মানুষের মধ্যে ঠান্ডা, জ্বর, গলাব্যাথা, কাশিসহ নানা ধরনের রোগ এসময়ে বাড়ছে। এই অবস্থায় গ্রামের মানুষের মধ্যে করোনা নিয়ে নেই কোনো আতঙ্ক, নেই কোনো স্বাস্থ্যবিধি মানার বালায়। যার কারণে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। অন্যদিকে সবকিছু উন্মুক্ত করে দেয়ার কারণে জনসমাগম বাড়ছে, পরিবহনে যাতায়াত বাড়ছে এছাড়া বিনোদন কেন্দ্রগুলোতে মানুষের ঢল নেমেছে। এসব দেখলে বোঝার উপায় নেই যে, করোনা মহামারী চলছে। এসব কারণ মিলেয়ে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। তবে আশার কথা হচ্ছে, বাংলাদেশে করোনায় মৃতের সংখ্যা তুলনামূলক কম।

যেহেতু ভ্যাকসিন এখনও আসেনি এবং কবে আসবে সেটাও নিশ্চিত নয়। কাজেই ভ্যাকসিনের বিকল্প হিসেবে তিনটি কাজ অবশ্যই করতে হবে। মাস্ক পড়াতে হবে, সামাজিক দূরত্ব মানতে হবে এবং হাত ধোঁয়াটা চালু রাখতে হবে। এছাড়া আমাদের স্বাস্থ্যবিধি মানার দিকে জোর দিতে হবে। শুধুমাত্র সরকার প্রশাসন দিয়ে কঠোর অবস্থান নিয়েই স্বাস্থ্যবিধি মানাতে পারবে না। সাধারণ মানুষকে করোনার স্বাস্থ্যবিধি নিয়ে সচেতন থাকতে হবে। স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে প্রশাসন ইতিমধ্যে কঠোর অবস্থান নিয়েছে। বিভিন্ন জায়গায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মাস্ক না পড়লে জরিমানা করছে। তবে সাধারণ মানুষকে সচেতন হতে হবে। আর এই বিষয়ে সচেতনতা বাড়াতে গণমাধ্যম কিংবা বিভিন্ন সামাজিক সংগঠনকে এগিয়ে আসতে হবে।

বিশেষ করে রাস্তাঘাটে বের হলে মনে হয় না করোনা আছে। সরকারি হাসপাতালগুলোর আউটডোরে দেখা যায় মানুষ গায়ের সাথে গা লাগিয়ে দাঁড়াচ্ছে, এতে করে করোনায় আক্রান্তের ঝুঁকি বাড়ছে। তবে এই অবস্থায় নতুন করে লকডাউনে হবে বলে মনে হয় না। কাজেই এখন স্বাস্থ্যবিধি মানার দিকে বেশি জোর দিতে হবে।

স্বাস্থ্যবিধি মানার জন্য পাড়া-মহল্লা, গ্রামে-গ্রামে ছাত্র, শিক্ষক, যুবকদের নিয়ে করোনা প্রতিরোধ কমিটি করতে হবে। এছাড়াও মসজিদের ইমাম কিংবা মন্দিরের পুরোহিতদের দিয়ে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সচেতনতা তৈরি করতে হবে। কারণ করোনায় স্বাস্থ্যবিধি মানার কোনো বিকল্প নেই। এছাড়া নো মাস্ক, নো সার্ভিস, এই বিষয়টা যেন কঠোরভাবে পালন করা হয়, সেদিকে সরকারকে আরো বেশি গুরুত্ব দিতে হবে বলে মনে করেন  এই চিকিৎসক। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭