ইনসাইড আর্টিকেল

শীত এসেই গেছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/11/2020


Thumbnail

শেষ রাতে হালকা কুয়াশা আর ভোরবেলা ঘাসের ডগায় শিশির বিন্দুই যেন বলে দিচ্ছে রাজধানী ঢাকায় শীত এসে গেছে। অগ্রহায়ণের শুরু থেকেই এবার শীতের আগমনী বার্তা।
বেশ কিছুদিন ধরে ভোরের হিমেল হাওয়া গায়ে কাঁপনি এনে দিচ্ছিল; শেষ রাতে বৈদ্যুতিক পাখা বন্ধ করে গায়ে কাঁথা দেওয়া লাগছিল- কিন্তু তবুও যেন আসি আসি করে শীত আসছিল না।
কিন্তু গত কালকের বৃষ্টির উপর ভর দিয়েই যেন রাজধানীতে সওয়ার হয়ে এলো শীত। প্রবাদে আছে- ‘ঊনো বর্ষায় দুনো শীত’। অর্থাৎ যে বছর বৃষ্টি কম হয়, সে বছর শীত বেশী হয়। আর জলবায়ু পরিবর্তন সহ বেশ কিছু কারণেই কয়েক বছর ধরে বৃষ্টির পরপরই শীতের তীব্রতা বাড়ছে। আর চলতি বছরের শীতেও এই রকমটা হচ্ছে এমন পূর্বাভাস আগেই দিয়েছেন বিশেষজ্ঞরারা।
শীতের শাক-সবজি সহ নদী-নালা, খাল-বিলের মাছ অবশ্য অনেক থেকেই বাজারে পাওয়া যাচ্ছে। তবে শুধু ছিল না শীতের আমেজ। হয়তো এলো বলে। আর ক’দিন পরই হয়তো গরম ধোঁয়া উঠা চিতই কিংবা ভাপা পিঠার দোকান বসবে রাস্তার ধারে।
কিন্তু করোনার কারণে এবার যেন কেউ শীতের আমাজে নেই। শীতকে বরণ করে নিতে কেউই যেন এগিয়ে আসছে না। অথচ ঐতিহাসিককাল থেকে বাঙালির কাছে শীত মানেই যেন উৎসব আর পার্বণের সময়। নবান্ন, যাত্রাপালা থেকে শুরু করে বিয়ে-শাদি- শীতে যেন উৎসব লেগেই থাকে। কিন্তু এবারের শীত যেন একেবারেই আলাদা। মনমরা আর বিষণ্ণতাই যেন এবারের শীত বরণ করবে সবাই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭