ইনসাইড বাংলাদেশ

কে এই গোল্ডেন মনির?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/11/2020


Thumbnail

আজ ভোরে রাজধানীর বাড্ডায় অভিযান চালিয়ে গোল্ডেন মনিরকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এসময় তার ছয় তলা বাসায় অভিযান পরিচালনা করে অবৈধ অস্ত্র ও বিপুল পরিমাণ মাদকসহ গোল্ডেন মনিরকে গ্রেফতার করা হয়। কে এই গোল্ডেন মনির? এই নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। গোল্ডেন মনির হল বিএনপির সাবেক নেতা এবং একসময়ে মহানগর বিএনপর যুগ্ম আহবায়ক আব্দুল কাইয়ুমের প্রধান সহযোগী হিসেবে ছিলেন। 

সাম্প্রতিক সময়ে দেশে অশান্তি এবং নাশকতা সৃষ্টির জন্য বিএনপি`র যারা অর্থায়ন করছিলেন এবং তৎপর ছিলেন তাদের মধ্যে গোল্ডেন মনির অন্যতম। তারেকের সঙ্গে তার যোগাযোগ ছিল বলে জানা গেছে। গোল্ডেন মনিরের উত্থান ঘটে লুৎফুজ্জামান বাবর যখন স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী হয় তখন। সেসময় লুৎফুজ্জামান বাবরের মুল ব্যবসা ছিল চোরাচালান। সে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হওয়ার পর চোরাচালান সিন্ডিকেটের দায়িত্ব মনিরকে দেয়া হয়। এখান থেকেই গোল্ডেন মনির ফুলে-ফেঁপে ওঠেন এবং বিএনপি-জামাত জোট সরকারের আমলে তিনি বিপুল বিত্তের মালিক হন।

বিএনপি-জামায়াত জোট ক্ষমতাচুত্য হওয়ার পর আওয়ামী লীগের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করেছিলেন গোল্ডেন মনির, কিন্তু সে চেষ্টা সফল হয়নি। তবে বিএনপিকে অর্থায়ন করা, বিভিন্ন নাশকতা তৎপরতা করা এবং অবৈধঅস্ত্র সরবরাহ করা, মাদক ব্যবসা ইত্যাদি নানা অভিযোগে অভিযুক্ত এই বিএনপি নেতা। গোল্ডেন মনির অবাধেই সব কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছিলেন। আইন-প্রয়োগকারী সংস্থা সূত্রে জানা গেছে, তাদের কাছে খবর ছিল যে, বিভিন্ন নাশকতার ঘটনায় গোল্ডেন মনিরের হাত রয়েছে এবং এ প্রেক্ষিতেই তাকে গ্রেপ্তার করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭