ইনসাইড পলিটিক্স

যুবলীগের সামনে ৫ চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/11/2020


Thumbnail

যুবলীগ আওয়ামী লীগের একটি ঐতিহ্যবাহী অঙ্গসংগঠন। শেখ ফজলুল হক মনির হাতে গড়া সংগঠনটি শুরু থেকে বাংলাদেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। যুবলীগের দীর্ঘ পথচলায় সর্বশেষ কমিটির কারণে অনেকটা বিতর্কে জড়ায়। আর এ বিতর্ক এড়াতেই নতুন করে কমিটি করা হয়েছে যুবলীগের।

শুদ্ধি অভিযানের ফলে যুবলীগ নেতা ইসমাইল হোনের সম্রাটসহ বেশ করেকজন নেতার ক্যাসিনো কাণ্ডে জড়িত থাকার এবং কমিটি বানিজ্যের অভিযোগে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে সরিয়ে নতুন কংগ্রেসের মাধ্যমে শেখ মনির বড় ছেলে শেখ ফজলে শামস পরশকে চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক হয়েছেন মাইনুল হোসেন খান। দীর্ঘ এক বছর পরে কয়েকদিন আগে যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি নিয়ে রাজনৈতিক মহলে নতুন করে আশার সঞ্চার হয়েছে। বিশেষ করে যুবলীগের কমিটিতে তরুণ এবং মেধাবীদেরকে অন্তর্ভূক্ত করা হয়েছে। নবগঠিত যুবলীগের পূর্ণাঙ্গ কমিটির সামনে বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

১. ভাবমূর্তি পুনরুদ্ধার: যুবলীগের বিগত নেতাদের কর্মকাণ্ডের কারণে সংগঠন হিসেবে যুবলীগের প্রতি মানুষের এক ধরনের নেতিবাচক ধারনা সৃষ্টি হয়েছে, ফলে নতুন কমিটিকে ভালো কাজ এবং সাংগঠনিক দক্ষতার মাধ্যমে যুবলীগের ভাবমূর্তি ফিরিয়ে আনতে হবে। যা এই কমিটির সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

২. সাংগঠনিক কমিটি: দেশব্যাপী যুবলীগের কর্মকাণ্ড গতিশীল করার লক্ষে মহানগর, জেলা, উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠন করতে হবে। এই কমিটিগুলোতে যাতে বিতর্কিতরা না আসে সে বিষয় নিশ্চিত করাটা যুবলীগের নবনির্বাচিত নেতাদের সামনে চ্যালেঞ্জ।

৩. অনুপ্রবেশকারী: দীর্ঘদিন ক্ষমতায় থাকার কারণে যুবলীগে অনেক অনুপ্রবেশকারী ঢুকে পড়েছে। এসব অনুপ্রবেশকারীদেরকে বাদ দিয়ে দীর্ঘদিনের পরীক্ষিত নেতাদের জায়গা দেয়া নতুন কমিটির জন্য চ্যালেঞ্জের।

৪. সমন্বয় সাধন: যুবলীগের বর্তমান কমিটির অধিকাংশ নেতাই নতুন। শুধুমাত্র যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান আগের কমিটিতে ছিলেন। ফলে নতুন এসব নেতাদের মধ্যে সমন্বয়সাধন করে গতি ফিরিয়ে আনাটা যুবলীগের জন্য বড় চ্যালেঞ্জ।

৫. বিতর্ক এড়ানো: যুবলীগের নেতাকর্মীদেরকে সমালেচনা পাশ কাটিয়ে সংগঠন হিসেবে যুবলীগের স্বতন্ত্র অবস্থান ধরে রাখাটা এই কমিটির জন্য চ্যালেঞ্জের।

যুবলীগের নবগঠিত কমিটির বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, যুবলীগ তার ঐতিহ্য ধরে রাখার জন্যে এখন সর্বোচ্চ চেষ্টা করবে। আর এই কাজে সবচেয়ে বড় ভূমিকা রাখবে মেধাবী নেতারা। নতুন কমিটির নেতাদের ক্লিন ইমেজের কারণে সব বাধা অতিক্রম করে এই কমিটির হাতেই হয়তো যুবলীগ তার স্বগৌরবে ফিরে যাবে।    



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭