ইনসাইড ইকোনমি

ভোজ্য তেলের দাম গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/11/2020


Thumbnail

গত কয়েক মাস ধরেই অস্থির দেশের ভোজ্য তেলের বাজার। সমানে বেড়েই চলছে এই নিত্য পণ্যটির দাম। বর্তমানে খুচরা বাজারে প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১১৫ টাকা দরে। আর ব্র্যান্ডেড কোম্পানির প্রতি লিটার তেলের বোতল বিক্রি হচ্ছে ১২০-১২৫ টাকা করে। ৫ লিটারের জার ৩০ টাকা বেড়ে  বিক্রি হচ্ছে ৫৭০ থেকে ৬০০ টাকা পর্যন্ত। এই নিয়ে চলতি মাসে দ্বিতীয়বারের মতো এবং গত ৩ মাসে ৬ বার তেলের দাম বাড়ালো ভোজ্য তেল রিফাইনারি কোম্পানিগুলো। এছাড়া গত এক সপ্তাহে ৬ টাকা বেড়ে প্রতি লিটার পাম অয়েল বিক্রি হচ্ছে ১০২-১০৫ টাকা দরে।

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ, টিসিবি বলছে,   ভোজ্য তেলের এই দাম গত ৯ বছরের মধ্যে সর্বোচ্চ।

তেলের এই দাম গত বছরের তুলনায় ৩০ থেকে ৩৫ টাকা বেশি। রাজধানীর মৌলভীবাজারের পাইকারি বিক্রেতারা বলছেন,বর্তমানে তারা রিফাইনারি কোম্পানিগুলোর কাছ থেকে প্রতি লিটার সয়াবিন তেল কিনছেন ১০৬ টাকা করে। আর বিক্রি করছেন ১০৮ টাকা করে। এছাড়া পাম অয়েল কিনছেন ৯৮-১০০ টাকা করে।

আর রিফাইনারি কোম্পানিগুলো বলছে, গত ৭ মাস ধরেই বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম বাড়তি। এমন অবস্থায় সরকারের কাছে ভোজ্য তেল আমদানিতে ভ্যাট কমানোর দাবি জানিয়েছেন তারা।

কোম্পানিগুলোর সাথে একমত বাজার বিশ্লেষকরাও। তারা বলছেন, বাজার নিয়ন্ত্রণে রাখতে এ মুহূর্তে ভ্যাট কমানোর কোন বিকল্প নেই সরকারের কাছে।

দেশে আমদানি করা মোট ভোজ্য তেলের ৮৫ শতাংশই খুচরা বাজারে বিক্রি হয়। যার মূল ক্রেতা নিম্ন আয়ের মানুষেরা। আলু, পেঁয়াজ, মাছ-মাংসের পাশাপাশি তেলের এই বাড়তি দাম তাই দু:শ্চিন্তার ভাজ ফেলেছে সাধারণ ক্রেতাদের কপালে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, দেশে বছরে ২.২-২.৬ মিলিয়ন টন অপরিশোধিত সয়াবিন তেল আমদানি করা হয়। আর পাম অয়েল আমদানি করা হয় ২.২ মিলিয়ন টন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭