ইনসাইড এডুকেশন

কিউএস র‍্যাঙ্কিংয়ে ১৩৪ তম ঢাবি, রয়েছে দেশের ১১ বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/11/2020


Thumbnail

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর একটি র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। চলতি বছরের র‍্যাঙ্কিং ২০২১- এ বাংলাদেশের ১১ বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

স্থান পাওয়া ১১ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩টি পাবলিক ও বাকি ৮টি বেসরকারি। র‍্যাঙ্কিংয়ে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাবি ১৩৪ তম। গত বছরের (২০২০) র‍্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছিল ১৩৫ তম। দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), প্রতিষ্ঠানটির অবস্থান ১৯৯তম।

তৃতীয় স্থানে থাকা নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) র‍্যাঙ্কিংয়ে অবস্থান ২২৮তম। দেশের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, র‍্যাঙ্কিং ২৭১-২৮০ তম। পঞ্চম স্থানে রয়েছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) র‍্যাঙ্কিংয়ে অবস্থান ৩৫১-৪০০ তম। এর পরের অবস্থানে থাকা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) র‍্যাঙ্কিং ৪০১-৪৫০ তম। একই অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিও।

এর বাইরে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) র‍্যাঙ্কিংয়ে ৪৫১-৫০০ তম, আহ্ছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ৫৫১-৬০০ তম ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) ৫৫১-৬০০ তম স্থান পেয়েছে।

প্রতিষ্ঠানটির করা র‍্যাঙ্কিং অনুযায়ী এবারও সবার ওপরে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

সোমবার (২৩ নভেম্বর) কিউএস টপ ইউনিভার্সিটিজের ওয়েবসাইটে এ র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭