ইনসাইড পলিটিক্স

কোন পথে বিএনপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/11/2020


Thumbnail

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপির বর্তমান কার্মকাণ্ড নিয়ে খুশি হতে পারছেন না লন্ডনে থাকা তারেক জিয়া। এতে তিনি বিএনপির একটি অংশের নেতাদের দায়ী করছেন। বিশেষ করে উপ-নির্বাচনগুলোতে বিএনপির প্রার্থীদের ভরাডুবির বিষয়ে তারেক রহমানের প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি দায়িত্বশীল নেতারা। এই অবস্থায় বিষয়টি নিয়ে দলীয় ফোরামে অসন্তোষ দেখা দিয়েছে।

বিএনটির কয়েকজন সিনিয়র নেতা বলেছেন, এমনিতেই আমাদের দল অনেকদিন ক্ষমতার বাইরে অন্যদিকে সাংগঠনিক দুর্বলাতা এবং দলীয় কোন্দালের কারণে কোনো কর্মসূচি বাস্তবায়ন করা যাচ্ছে না। এই অবস্থায় লন্ডনে অবস্থানরত তারেক জিয়া দুর থেকে যে নির্দেশনা দিচ্ছেন সেটা বাস্তবায়ন করাটা অনেক কঠিন হয়ে পড়ছে। এই অবস্থায় দলের একটি অংশ রাজনৈতিক চাপ এবং ব্যবসায় প্রতিষ্ঠান টিকিয়ে রাখার জন্য সরকারের সাথে সমঝোতা করছে। ফলে যেসব নেতারা দলের জন্য সক্রিয় কাজ করছেন তাদের একটি অংশের পক্ষে বড় ধরনের কর্মসূচি বাস্তবায়ন করাটা দুরূহ বহয়ে পড়েছে।

বিএনপির বর্তমান অবস্থান নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন,  বিএনপি সাথে জামায়াতের রাজনৈতিক সম্পৃক্ততার কারণে বহির্বিশ্বের সর্থন পাওয়া যাচ্ছে না। এই অবস্থায় দলের একটি অংশ জামায়াতের সাথে রাজনৈতি সম্পর্ক ছিন্ন করার পক্ষে থাকলেও একটি অংশ জামায়াতের সঙ্গে চলো নীতিতে আগাচ্ছে। এতে করে জামায়াতের কালিমা বিএনপির কাঁধে ভর করার কারণে সরকারবিরোধী আন্দোলনের ডাক দিলেও সাধারণ মানুষ অংশগ্রহণ করছে না। অন্যদিকে জামায়াতের সম্পৃক্ততার অযুহাতে জ্বালাও পোড়াও আন্দোলনের তকমা দিয়ে বিএনপিকে কঠোর হস্তে দমন করছে সরকার। ফলে দলটি এখন কোন দিকে, কোন নীতি নিয়ে আগাবে সেই বিষয়টা নিয়েও ধোয়াশা রয়েছে বলে জানান বিশ্লেষকরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭