ইনসাইড বাংলাদেশ

যে ইস্যুতে ঐক্যবদ্ধ হচ্ছে ধর্মান্ধ গোষ্ঠী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/11/2020


Thumbnail

বাংলাদেশে নতুন করে ধর্মান্ধ মৌলবাদি এবং স্বাধীনতা বিরোধীরা জোটবদ্ধ হচ্ছে। তারা বিভিন্ন কর্মসূচী পালন করছে, আস্ফালন দিচ্ছে, কর্মসুচী দিচ্ছে, সংগঠিত হচ্ছে। সরকারের জন্য নতুন মাথা ব্যথার কারণ হয়ে দাড়িয়েছে এই স্বাধীনতা বিরাধি অপশক্তি। বিশেষ করে হেফাজতের সম্মেলনের পর স্বাধীনতা বিরোধি শক্তি নতুন করে বিভিন্ন কর্মসুচি নিয়ে এগাতে চাচ্ছে।

বাংলাদেশে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতা গ্রহণ করে। টানা তিন মেয়াদে এই সরকার দেশ পরিচবালনার দায়িত্ব পালন করছে। এই সময় যুদ্ধাপরাধিদের বিচারসহ নানা রকম গুরুত্বপুর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং একটি অসম্প্রদায়িক সম্প্রীতি বাংলাদেশ নির্মাণের চেষ্টা করছে সরকার। কিন্তু সাম্প্রতিক সময়ে আস্তে আস্তে স্বাধীনতা বিরোধি শক্তিগুলো জঙ্গীবাদী গোষ্ঠির সঙ্গে আতাত করে নতুন করে জানান দেয়ার চেষ্টা করছে নিজেদেরকে। যেসব ইস্যু নিয়ে তারা আবার নতুন করে ঐক্যবদ্ধ হতে চাচ্ছে তার মধ্যে রয়েছে:-

১। ভাস্কর্য: বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিরোধীতা করছে স্বাধীনতা বিরোধি, ধর্মান্ধ মৌলবাদি অপশক্তি। তারা এই ভাস্কর্যকে মূর্তি নামে আক্ষায়িত করে এটি অপসারণের দাবী জানাচ্ছে। এ নিয়ে ধর্মান্ধ রাজনৈতিক দলগুলো নিজেদের মধ্যে আলাপ আলোচনা করছে এবং বিক্ষিপ্ত ভাবে কিছু কর্মসুচীও ঘোষণা করছে। সাম্প্রতিক সময় এই ইস্যুতে তারা ঐক্যবদ্ধ হওয়ার প্রক্রিয়া করছে বলে জানা গেছে। বিশেষ করে হেফাজতের নতুন মহাসচিব কাশেমির একটি সুনির্দিষ্ট রাজনৈতিক পরিচয় রয়েছে। এই বিষয়টিকে তিনি উস্কে দিচ্ছেন বলে একাধিক দায়িত্বশীল সুত্র নিশ্চিত করেছে। 

২। ব্লাসফেমী আইন: দীর্ঘদিন ধরে ধর্মান্ধ মৌলবাদি শক্তিগুলো বাংলাদেশে ইসলামী শরীয়াহ আইন জারি করার দাবী করে আসছিল। এই শরিয়াহ আইনের মধ্যে অন্যতম ছিল ব্লাসফেমী আইন। অর্থাৎ যারা ধর্মের বিরুদ্ধে বিরোধিতা করবে তাদের মৃত্যুদণ্ড দেয়ার যে বিধান সেটি তারা কার্যকর করতে চাচ্ছে। অনেগুলো সম্প্রতিক সময়ে বিভিন্ন কর্মসুচী পালনকারি ইসলামি আন্দোলন ইসলামি শরিয়াহ আইন বাস্তবায়নের কথাও বলছে। আর এটি তাদের ঐক্যের একটি অভিন্ন প্লাট ফর্ম হিসেবে মনে করছে ইসলামী রাজনৈতিক দলগুলো।

৩। ফ্রান্স ইস্যু: যদিও ফ্রান্স ইস্যু ইরিমধ্য ইতি হয়েছে। তারপরেও এটিকে নতুন করে চাঙ্গা করতে চাইছে কিছু কিছু ইসলামি সংগঠনগুলো। তারা বাংলাদেশের সঙ্গে ফ্রান্সের কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবী নিয়ে মৃদু হলেও কিছু কিছু কর্মসুচী পালন করছে। 

৪। ইসরায়েল ইস্যু: সামনে সরকারের জন্য সবচেয়ে বড় মাথা ব্যাথার কারণ হয়ে দাড়িয়েছে যেটি ইসরায়েল ইস্যু। ইতিমধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন যে, ইসরায়েলকে সমর্থন দিতে চাপ রয়েছে। সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক মেরুকরণ  গঠতে যাচ্ছে। এর ফলে ইসরায়েল ইস্যুটি বাংলাদেশের ধর্মান্ধ মৌলবাদিদের জন্য নতুন হট কেক বলে মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা।

৫। পাঠ্যপুস্তক: হেফাজত গত কয়েক বছর ধরেই বাংলাদেশের পাঠ্যপুস্ককের ওপর হস্তক্ষেপ করছে। পাঠ্যপুস্তকে যে অসম্প্রদায়িক চেতনা এবং সাম্প্রদায়িক সম্প্রীতির যে ইস্যুগুলো আছে, সেগুলোকে বাদ দেয়ার একটি পরিকল্পিত নীল নকশা বাস্তবায়ন করেছে হেফাজত। এই সব বিষয়ে কিছু কিছু ক্ষেত্রে সরকারও তাদের সঙ্গে সমঝোতা করেছে। এখন পাঠ্যপুস্তকগুলোকে আরো মৌলবাদী কায়দায় ঢেলে সাজানোর জন্য চাপ প্রয়োগ করছে এই মৌলবাদি গোষ্ঠি।

আর এই সমস্ত ইস্যু নিয়েই আবার নতুন করে আন্দোলন এবং সরকারকে চাপে ফেলার কৌশল নিয়েছে স্বাধীনতা বিরোধী শক্তিগুলো। রাজনৈতিক বিশ্লেষকরা বলছে যে, অতিতে আল্লামা শফীর নেতেৃত্বে হেফাজতের কোন রাজনৈতিক পরিচয় ছিল না। এখন নতুন নেতেৃত্বের একটি সুনির্দিষ্ট রাজনৈতিক লক্ষ্য এবং উদ্যেশ্য রয়েছে। তারা সরকারকে ইসলামের নামে চাপে ফেলার কৌশল নিয়ে এগোতে চায়। আর এজন্যই তারা ইস্যুগুলোকে নিয়ে মাঠে নামছে বলে মনে করা হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭