ওয়ার্ল্ড ইনসাইড

সুপ্রিম কোর্টের রায়ে উচ্ছ্বসিত ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/11/2020


Thumbnail

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নরের নিষেধাজ্ঞা পাল্টে রায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট।দেশটির আদালতের এই রায়ে উচ্ছাস প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্যাম্প। 

সুপ্রিম কোর্টে রায় রক্ষণশীলদের পক্ষে আসায় নড়েচড়ে বসেছেন ট্যাম্প। মার্কিন নির্বাচনের রায় মানতে নারাজি ট্যাম্প ভোটের ফলাফল নিয়ে করা মামলার জন্য সুপ্রিম কোর্টের রায়ের আশায় রয়েছেন। নিউইয়র্ক নিয়ে আদালতের এই রায়ে নতুন করে আশার সঞ্চার হয়েছে ট্রাম্পের মনে। ধর্মীয় সমাবেশ নিয়ে আদালতের রায়ের পরই উচ্ছ্বসিত ট্রাম্প ‘থ্যাংকস গিভিং ডে’র দিনেও টুইট করেছেন।

করোনার সংক্রমণ আবার বৃদ্ধি পাওয়ায় নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর সব ধর্মীয় উপাসনালয়-প্রতিষ্ঠানে সমাবেশের ওপর কড়াকড়ি আরোপ করেছিলেন। গভর্নর অ্যান্ড্রু কুমো এক আদেশে সংক্রমণের হার অনুযায়ী ধর্মীয় সমাবেশ ১০ থেকে ২৫ জনের মধ্যে সীমাবদ্ধ রাখার নির্দেশ জারি করেছিলেন।

গভর্নর কুমোর জারি করা নিয়ন্ত্রণমূলক নির্দেশের বিরুদ্ধে ক্যাথলিক চার্চ ও ইহুদিদের দুটি ধর্মীয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে নিম্ন আদালতে মামলা করা হয়। ডায়োসিস অব ব্রুকলিন ও আগুদাহ ইসরায়েল অব আমেরিকা নামের নিউইয়র্কের দুটি ধর্মীয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ মামলা করা হয়। সেখানে অঙ্গরাজ্য গভর্নরের পক্ষে রায় যাওয়ার পর ধর্মীয় গোষ্ঠী দুটি এ নিয়ে সুপ্রিম কোর্টে যায়।

সুপ্রিম কোর্টে করা আবেদনে বলা হয়, ধর্মীয় সমাবেশের ওপর কড়াকড়ি আরোপের ফলে নাগরিকদের সাংবিধানিক অধিকার খর্ব হচ্ছে।

সুপ্রিম কোর্ট তাঁর আদেশে ধর্মীয় সমাবেশের ওপর কড়াকড়ির বিপক্ষে রায় দিয়েছেন। ৫-৪ সংখ্যাগরিষ্ঠতায় সুপ্রিম কোর্ট ধর্মীয় গোষ্ঠীর পক্ষে রায় দেন।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭