ইনসাইড ইকোনমি

আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন জাপান রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/12/2020


Thumbnail

জাইকার অর্থায়নে নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণ কাজ পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত মি. ইতো নাওকি।

গতকাল মঙ্গলবার জাপান ইন্টান্যাশনাল কো-অপরারেশন এজেন্সির (জাইকা) বাংলাদেশ অফিসের মূখ্য প্রতিনিধি মি. ইউহো হায়াকাওয়া এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী পরিচালক মি. পবন চৌধুরী  বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করেন।

প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা বেজা, টোয়া করপোরেশনকে নির্মাণ কাজের জন্য নিযুক্ত করে ২০২০ সালের ২৭ জানুয়ারি। প্রকল্পের ব্যয় ৭৯,১১০ মিলিয়ন জাপানি ইয়েনের মধ্যে বিদেশি বিনিয়োগ প্রকল্পের আওতায় ৩৬,৯৭২ মিলিয়ন জাপানি ইয়েন(৩৫৪ মিলিয়ন মার্কিন ডলার)-এর চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার ও জাইকা। এই ঋণের মধ্যে ৩০ বিলিয়ন জাপানি ইয়েন ব্যয় হবে ঢাকার অদূরে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে।

বেজার সাম্প্রতিক জরিপ অনুযায়ী, ৭০.৩০% কোম্পানি আগামী দুই বছরে বাংলাদেশে তাদের ব্যবসা বাড়ানোর ক্ষেত্রে ইতিবাচক মনোভাবের কথা জানিয়েছে যা এই অঞ্চলের মধ্যে সর্বোচ্চ। ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উচ্চ আয়ের দেশ হওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে বাংলাদেশ। এই পরিকল্পনায়  ডিজিটাল প্রযুক্তি ও জ্ঞানভিত্তিক অর্থনীতির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি অন্তর্ভূক্তিমূলক ও টেকসই উন্নয়নের কৌশল রয়েছে। 

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জাইকার সহায়তার উদ্দেশ্য শিল্প উৎপাদনে বৈচিত্র্য আনা ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করে দারিদ্র্য হ্রাস ও মানুষের জীবনমানের উন্নয়ন ঘটানো। পরিদর্শনকালে জাপানি রাষ্ট্রদূত দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেন, অর্থনৈতিক অঞ্চলটি বিদেশি বিনিয়োগ, বিশেষত জাপানি বিনিয়োগ আকর্ষণের ক্ষেত্রে গেম চেঞ্জারের ভূমিকায় আর্বিভূত হবে।

তিনি আরও আশা প্রকাশ করেন যে, এই অর্থনৈতিক অঞ্চলের জন্য আরও ১ বিলিয়ন বিনিয়োগ করা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭