ইনসাইড টক

‘আমলারা সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/12/2020


Thumbnail

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা: এম এ আজিজ বলেছেন, প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা প্রকৌশলী, কৃষিবিদ ও চিকিৎসকদের কাজে সহযোগীতা না করে আমলারা সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। স্বাস্থ্যখাতের সাম্প্রতিক অস্থিরতা নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন তিনি। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

প্রশাসনের সাথে চিকিৎসকদের দ্বন্দ্বের বিষয়ে ডা: এম এ আজিজ বলেন, প্রশাসন ক্যাডারের সাথে আমাদের অফিসিয়ালি কোনো দ্বন্দ্ব নেই, চাকরির বিধিমালা নিয়েও কোনো দ্বন্দ্ব নেই কিন্তু প্রশাসন ক্যাডাররা সব সময় চিকিৎসা ক্যাডারদের বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করে। করোনা পরিস্থিতে চিকিৎসকরা সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করেছেন কিন্তু মন্ত্রণালয়ের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা চিকিৎসকদের সুযোগ সুবিধার ব্যাপারে সহায়তা করছেন না। প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদেরকে স্বাস্থ্যের বিভিন্ন পদে নিয়োগ দিচ্ছেন, যে পদগুলো স্বাস্থ্য ক্যাডারের জন্য প্রযোজ্য। প্রশাসন ক্যাডারের আগ্রাসী মনোভাবের কারণে চিকিৎসকরা ক্ষুব্ধ। আর এসব কারণে চিকিৎসকদের সঙ্গে প্রশাসন ক্যাডারের দ্বন্দ্ব আছে। তারা তাদের কর্তৃত্বের জন্য চিকিৎসকদের বঞ্চিত করছেন। এ কারণে প্রকৌশলী-কৃষিবিদ-চিকিৎসকদের সংগঠন (প্রকৃচি) পক্ষ থেকে আমরা সামলে আন্দোলনে যাবো।

করোনা পরিস্থিতির মধ্যে চিকিৎসকরা আন্দোলনে গেলে চিকিৎসা সেবায় কোনো প্রভাব পরবে কি না জানতে চাইলে এই চিকিৎসক নেতা বলেন, আমাদের আন্দোলনে চিকিৎসা সেবার ওপরে অবশ্যই প্রভাব পড়বে। কিন্তু আমাদের দাবি, আমাদের অধিকার দিতে হবে। করোনাকালে চিকিৎসকরা কাজ করবে, সেবা দেবে কিন্তু প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা বক্তব্যের সময় বলবেন তারা সব করছে এমনটা হতে দেয়া যাবে না। তাদের আগ্রাসী মনোভাবের কারণে চিকিৎসকরা তাদের মনোবল হারাচ্ছেন।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন আন্ত ক্যাডার বৈষম্য দূর করা হবে। সে লক্ষে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব সব ক্যাডার নিয়ে বৈঠকও করেছিলেন কিন্তু এপর বিষয়টা আলোর মুখ দেখেনি। কারণ বাকি কাজটুকু প্রশাসন ক্যাডারের লোকজন করবেন ফলে তারা আর আগাতে দেয়নি। অন্যদিকে করোনা পরিস্থিতি মোকাবেলায় মেডিকেল টেকনোলোজিস্ট নিয়োগ দেয়ার বিষয়টি আমলাতান্ত্রিক জটিলতায় আটকে আছে।

ডা: এম এ আজিজ বলেন, স্বাস্থ্য ব্যবস্থা মাঠ পর্যায় থেকে মন্ত্রণালয় পর্যন্ত ঢেলে সাজাতে হবে। স্বাস্থ্য মন্ত্রণায় যেহেতু টেকনিক্যাল মন্ত্রণালয় সেহেতু এর দায়িত্ব টেকনিক্যাল লোকদের হাতেই ছেড়ে দিতে হবে। প্রশাসন ক্যাডারের থেকে চিকিৎসক ক্যাডারদের মেধা কম নেই কাজেই যার কাজ যার কাজ তাকে দিয়ে করতে হবে বলে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭