ইনসাইড পলিটিক্স

বিএনপির অনলাইন রাজনীতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/12/2020


Thumbnail

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকার কারণে বিএনপির সাংগঠনিক তেমন কোনো তৎপরতা দেখা যাচ্ছে না। অন্যদিকে দলের মূল নেতা খালেদা জিয়া শারীরিক নানা রকম অসুস্থতার কারণে দলীয় নেতাকর্মীদের সেভাবে দিকনির্দেশনা দিতে পারছেন না। অন্যদিকে দলের সিনিয়র নেতাদের কর্মকাণ্ডে বিরক্ত হয়ে তাদের সাথে দেখা দেন না খালেদা জিয়া। এতে করে সিনিয়র নেতারা সেভাবে দলের কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সাহস পাচ্ছেন না। অন্যদিকে সিনিয়র নেতাদের কেউ কেউ আবার শারীরিক অসুস্থতা কিংবা বয়সের অজুযাতে দলীয় কর্মকাণ্ড থেকে বিরত থাকছেন। এই অবস্থায় দলীয় কর্মকাণ্ড গতিহীন হয়ে পড়ছে।

বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি মামলার কারণে লন্ডনে আছেন বিএনপির দ্বিতীয় ক্ষমতাবান ব্যক্তি তারেক জিয়া। দেশে না থাকার কারণে নেতাকর্মীদের সাথে যোগাযোগ রাখতে তিনিও নির্ভর করছেন প্লাটফর্মের ওপরে। কিন্তু গ্রপিংয়ের কারণে দলের একটি অংশের সাথে কম যোগাযোগ রাখছেন তিনি। অন্যদিকে তার আস্থার নেতাকর্মীরা তারেক জিয়াকে দেখানোর জন্য অনলাইনে বিভিন্নি কর্মকাণ্ড করছেন। তারেক রহমান যেহেতেু সরাসরি কোনো কাজের তদারক করতে পারছেন না তাই তাকে খুশি করতে অনলাইনে দায়সাড়া কর্মকাণ্ড করছেন তারা। ফলে দলটির একটি বড় অংশই এখন সামজিক মাধ্যমে তাদের দলীয় কর্মকাণ্ড করছেন।

আর এর সাথে যোগ হয়েছে করোনা। এ কারণকে অজুহাত হিসেবে বিএনপির অনেক নেতাই তাদের কর্মীদের সঙ্গে দেখা পর্যন্ত করছেন না। যদিও দলটির একটি সূত্রে জানা গেছে, অনলাইন নির্ভরতা কমিয়ে নেতাদেরকে দলীয় কর্মকাণ্ডে আরো বেশি সক্রিয় হওয়ার তাগিদ দিয়েছেন কিন্তু তার সেই নির্দেশনা মানছেন না কেউ। তাই বিষয়টি নিয়ে তারেক রহমান নিজেও  বেশ ক্ষুব্ধ হয়েছেন।

বিএনপির অনেক সিনিয়র নেতাদের মধ্যে এখন এক ধরনের গা বাঁচানোর প্রবণতা দেখা যাচ্ছে। তারা নিজেদের ব্যবসায় প্রতিষ্ঠান এবং মামলার ভয়ে ক্ষমতাসীনদের সাথে সমন্বয় করে অনলাইনে কর্মকাণ্ড পরিচালনা করছেন। এতে করে  দলীয় কর্মসূচিতে ফেসবুক বা সামাজিক মাধ্যমে বিবৃতি দেয়ার মাধ্যমে সীমাবদ্ধ রয়েছেন। এছাড়া বিএনপির ছাত্র সংগঠন ছাত্রদলের নেতাকর্মীরা আগে থেকেই সেলফি নির্ভর ছিলো এখন এর প্রবণতা আরো বেড়েছে। বড় নেতাদের সাথে সেলফি তুলে ফেসবুকে শেয়ার করেই দায়সাড়া হচ্ছেন তারা।

বিএনপির দলীয় কর্মকাণ্ড নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দলটির অধিকাংশ নেতাই এখন অনলাইন নির্ভর। যেখানে দলের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান অনলাইনে বিবৃতি, নির্দেশনা দেন। তখন দলের নেতারা কেন প্রকাশ্যে এসে মামলা কিংবা সরকারের চোখে পড়বেন। কজেই বিএনপির নেতাকর্মীরাও এই সুযোগ নিয়ে ঘরে বসে দলের কর্মকাণ্ড অনলাইনে করছেন এবং যা করছেন তা যেন তারেক জিয়ার চোখে পড়ে সেই বিষয়টাই তাদের মূল লক্ষ্য। ফলে দিন দিন দলীয় কর্মকাণ্ড স্থবির হয়ে পড়ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭