ইনসাইড টক

‘মন্ত্রী-সচিব দ্বন্দ্বের কারণ মানসিকতা`

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/12/2020


Thumbnail

সাবেক স্বাস্থ্যমন্ত্রী, জাতীয় সংসদে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি এবং বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ডা: আ.ফ.ম রুহুল হক বলেছেন, ‘বিভিন্ন মন্ত্রণালয়ে মন্ত্রী এবং সচিবের মধ্যে যে দ্বন্দ্ব হচ্ছে, তার প্রধান কারণ হলো মানসিকতা। মন্ত্রী মনে করেন, আমিই মন্ত্রণালয়ের সব, সব কিছু আমার কর্তৃত্বে চলবে। অন্যদিকে সচিব মনে করেন, তিনিই নির্বাহী কর্মকর্তা, কাজেই সব ক্ষমতা তার।’ তিনি বলেন ‘এই দুইয়ের মধ্যে সমন্বয় করতে হবে। দুজনকেই ছাড় দেয়ার মানসিকতা দেখাতে হবে। দুজনকেই বুঝতে হবে, জনগণের সেবার করাটাই আসল।’ বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় তিনি এই মন্তব্য করেন সম্প্রতি বিভিন্ন মন্ত্রণালয়ে মন্ত্রী-সচিব দ্বন্দ্ব প্রসংগে সাবেক স্বাস্থ্যমন্ত্রী কথা বলেন।

অধ্যাপক রুহুল হক মনে করেন ‘এই দ্বন্দ্ব দূর করার সবচেয়ে কার্যকর উপায় হলো, সংসদীয় কমিটি গুলোকে কার্যকর করা এবং জবাবদিহিতা নিশ্চিত করা।’ আওয়ামী লীগের এই উপদেষ্টা মন্ডলীর সদস্য বলেন ‘প্রধানমন্ত্রী এবং সংসদ নেত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য অনেক কিছুই করেছেন। তিনিই প্রথম সংসদীয় কমিটি গুলোতে মন্ত্রীদের বদলে সংসদ সদস্যদের দায়িত্ব দেয়ার ব্যবস্থা প্রচলন করেন। যেকোন বিল পাশের আগে তা সংসদীয় কমিটিতে উত্থাপন ও আলোচনার ব্যবস্থা করেন। কিন্তু তিনি যেভাবে সংসদীয় কমিটি গুলোকে কার্যকর এবং জবাবদিহিতার কেন্দ্র করতে চাচ্ছেন, সেভাবে হয়নি।’ তিনি বলেন ‘এটা অভ্যাস, চর্চার ব্যাপার। একদিনে বা হঠাৎ করে এই জবাবদিহিতা তৈরী হয় না। আমাদের সংসদীয় গণতন্ত্র এখনও নবীন। আস্তে আস্তে আশা করি আমরা সেই কাংখিত জায়গায় পৌছতে পারবো।’

তিনি বলেন ‘সংসদীয় গণতন্ত্রে সংসদ সার্বভৌম। সংসদকে যদি নির্বাহী বিভাগের জবাবদিহিতার জায়গায় আনা যায়, তাহলে মন্ত্রী ও সচিবের দ্বন্দ্ব কমবে।’ সাবেক স্বাস্থ্যমন্ত্রী বলেন ‘মন্ত্রী ও সচিব দুজনকেই মনে রাখতে হবে তারা আসলে জনগনের সেবক। ক্ষমতাবান তারা কেউই নয়। বাংলাদেশের সংবিধান অনুযায়ী একমাত্র ক্ষমতাবান হলো জনগণ। কাজেই জনগণের জন্য যখন কাজের মানসিকতা তৈরী হবে, তখন এই দ্বন্দ্ব কমে যাবে।’ আওয়ামী লীগের এই সংসদ সদস্য বলেন ‘ যে কোন মন্ত্রনালয়ে, মন্ত্রী এবং সচিবের বিরোধে মন্ত্রণালয়ের কাজের গতি বাধাগ্রস্থ হয়। এর ফলে আসলে ক্ষতি গ্রস্থ হয় জনগণ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭