ইনসাইড বাংলাদেশ

‘এডিপিতে চরের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/12/2020


Thumbnail

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, এক যুগের বেশি সময় ধরে চরাঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়নে সর্বোচ্চ ভূমিকা রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসনা।পিছিয়ে থাকা চরাঞ্চলকে উন্নয়নের মূলধারায় নিয়ে আসতে সরকার বদ্ধপরিকর। আর এ লক্ষ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) চরের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ দিতে হবে।

আজ বৃহষ্পতিবার (৩ নভেম্বর) ন্যাশনাল চর অ্যালায়েন্স এবং সমুন্নয় আয়োজিত “করোনার দ্বিতীয় ঢেউ: চরাঞ্চলের প্রস্তুতি” শীর্ষক জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কোঅপারেশন (এসডিসি)-এর অর্থায়নে পরিচালিত ‘আলোকিত চর’ প্রকল্পের আওতায় এই অনলাইন কর্মশালা আয়োজিত হয়।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এক্সপ্রেস লেদার প্রডাক্টস-এর ব্যবস্থাপনা পরিচালক  কাজি জামিল ইসলাম।

জাতীয় কর্মশালার মূল নিবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং সমুন্নয়ের সভাপতি অর্থনীতিবিদ ড. আতিউর রহমান। চরাঞ্চলে মানুষের জীবন-জীবিকার উন্নয়ন নিয়ে কাজ করছে এমন উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং গণমাধ্যম কর্মীবৃন্দ কর্মশালায় অংশ নেন।

ড. আতিউর রহমান বলেন, করোনা মহামারির দ্বিতীয় ঢেউ থেকে চরাঞ্চলের সুরক্ষা দিতে চরে স্বাস্থ্যসেবা, কৃষিতে ভর্তুকি, নারীপ্রধান পরিবারগুলোর জন্য বিশেষ সহায়তাসহ ন্যাশনাল চর অ্যালায়েন্সের ৮ দফা প্রস্তাবনা বাস্তবায়ন করা দরকার তাই জাতীয় উন্নয়ন পরিকল্পনায় বিশেষ করে বাজেটের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে চরাঞ্চলের জন্য সুনির্দিষ্ট প্রকল্প প্রণয়ন করা জরুরি।

বক্তারা আরো দাবি রাখেন চরাঞ্চলের জন্য একটি ইকো টুরিজমের ব্যবস্তা করতে হবে পাশাপাশি চরাঞ্চলের পিছিয়ে পড়া নারীদের জন্য একটি সেলাইকেন্দ্র করতে হবে। 

বিশেষ অতিথির বক্তব্য কাজি জামিল ইসলাম জানান যে, তিনি চরাঞ্চলে নারীর ক্ষমতায়নে বিনিয়োগ করবেন যাতে করে ব্যক্তি খাতের অন্য উদ্যোক্তারাও চরের উন্নয়নে আগ্রহী হয়ে উঠেন। আগামীতে জাতীয় বাজেটে চরের উদ্যোক্তাদের জন্য বিশেষ আর্থিক প্রণোদনা, চরে মানব সম্পদ উন্নয়নের জন্য প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা, চরের উন্নয়নে ব্যক্তিখাতকে উৎসাহিত করতে প্রয়োজনীয় বরাদ্দসহ বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন বক্তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭