ইনসাইড আর্টিকেল

৪২ তম বি.সি.এসের জন্য কিভাবে প্রস্তুতি নিবেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/12/2020


Thumbnail

এর মধ্যে আপনি MBBS পাশ করেছেন বা শেষ বৃত্তিমূলক পরীক্ষায় অংশগ্রহন করেছেন তবে আপনি ৪২ তম বি.সি.এসের পরীক্ষায় অংশগ্রহনে যোগ্য। তবে নতুন প্রার্থীদের অনেকের মনে প্রশ্ন জাগে, কিভাবে পরীক্ষার প্রস্তুতি নিবেন কিংবা কী কী বই পড়বেন?

বি.সি.এস সফলতার মূল চাবি কাঠি হলো আপনাকে প্রথমেই আপনার পড়াশুনাকে গুছিয়ে নিতে হবে। অন্ধের মতো আপনি যদি পরতেই থাকেন তাহলে সফলতা মুশকিল কারণ এতো বড় সিলেবাসের সব কিছু মনে রাখা কঠিন।

প্রস্তুতির শুরুতেই প্রথমেই গোটা সিলেবাস ভালো করে দেখে নিন। বিগত বছরের প্রশ্নগুলো ঘেঁটে দেখে বুঝতে হবে প্রিলিমিনারির পাসের জন্য কী কী পড়তে হবে, সেগুলোর পাশাপাশি কী কী পড়ার দরকার নেই সেগুলো গুছিয়ে নিন। আপনার পাঠ-পরিকল্পনা কেমন হবে সেটি সিলেবাস অনুযায়ী সাজান।

লিখিত পরীক্ষায় ১০০ নম্বার এর প্রশ্ন থাকবে মেডিকেল/ডেন্টাল সাইন্সের ওপর। বেসিক এবং ক্লিনিক্যাল মিলিয়ে প্রশ্নগুলো থাকবে। যেহেতুপ্রশ্নগুলো  মেডিকেল কলেজ এর শিক্ষকরাই করবেন সুতরাং ইম্পর্টেন্ট বিষয় গুলো অবশ্যই থাকবে। কাজেই কমন জিনিস গুলো পড়ে ফেলুন চটপট।

বেসিক এর মধ্যে যে টপিকস গুলো ক্লিনিকেল কোরিলেশন এর জন্য প্রয়োজন হয় সেগুলো পড়ে ফেলুন প্রথমে। ক্লিনিকেল প্রশ্নগুলোতে প্রাক্টিকেলি যেগুলো বেশি লাগে যেমন টিবি, ম্যালেরিয়া, কালাজ্বর, এনেমিয়া, এম আই, ডায়াবেটিস এরকম বিষয় গুলি দেখে রাখুন ভাল করে।

বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলির জন্য আপনি প্রফেসরস/ওরাকল/এমপিথ্রি বা আপনার পছন্দমতো যেকোনো একটি প্রকাশনীর বই সংগ্রহ করতে পারেন।

বাংলা, ইংরেজি, গাণিতিক যুক্তির বিষয়গুলি আপনার চর্চা রাখার জন্য অষ্টম-দশম শ্রেণীর টিউশনি করাতে পারেন। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আগ মুহৃর্তে আপনি চাকরির প্রস্তুতিসংক্রান্ত মাসিক ম্যাগাজিনগুলোর প্রিলির বিশেষ সংখ্যা এবং প্রিলিমিনারি ডাইজেস্ট থেকে আপনার প্রিপারেশনের শেষ ঝালাইটা সেরে ফেলতে পারেন। তবে সবাই সব বিষয়ে সবার সমান দক্ষতা নয়। তাই কোন বিষয়ে আপনার দুর্বলতা সেটি খুঁজে বের করুন এবং সেই বিষয়ে বেশি পরিশ্রম করুন।

আপনার প্রস্তুতি মোটামুটি শেষ হয়ে আসার পর বাসায় বসে সময় ধরে নিজে নিজে মডেল টেস্ট দিন। আপনার উত্তর কতগুলো সঠিক হচ্ছে তা নির্ণয় করুন এতে করে আপনার আত্মবিশ্বাস বাড়বে।

লিখিত পরীক্ষায় পাস করলে আপনাকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষায় সবচেয়ে গুরুত্বপূর্ণ আত্মবিশ্বাস। নিজেকে স্মার্টভাবে উপস্থাপন করুন। পরীক্ষার হলে আপনাকে স্নায়বিক চাপ ধরে রাখতে হবে। স্নায়বিক চাপ ধরে রাখলে সফল আপনি হবেনই।    



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭