ইনসাইড টক

‘ভ্যাকসিন আনার আগে আরও কিছুদিন পর্যবেক্ষণ করতে হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/12/2020


Thumbnail

ভ্যাকসিন যেহেতু নতুন জিনিস ফলে এ বিষয়ে কারো তেমন অভিজ্ঞতা নেই। কাজেই ভ্যাকসিন আনার আগে আরও কিছুদিন পর্যবেক্ষণ করতে হবে তারপর বিবেচনা করে বাংলাদেশে ভালো ভ্যাকসিন আনার উদ্যোগ নিতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা: এবি এম আব্দুল্লাহ। চলমান করোনা পরিস্থিতি এবং ভ্যকাসিনের বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা বলেছেন তিনি। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান

ডা: এবি এম আব্দুল্লাহ বলেন, এখন করোনার এমন একটা সময় চলছে যেখানে সবাই এখন ভ্যাকসিনের দিকে তাকিয়ে আছে। অন্যদিকে বাংলাদেশে শীতের কারণে করোনার প্রকোপ বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে বিশ্বের বড় বড় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো এক প্রতিযোগীতায় নেমেছে কে আগে ভ্যকাসিন বাজারে ছাড়বে। এই অবস্থায় যুক্তরাজ্য প্রথম দেশ হিসেবে ফাইজারের ভ্যাকসিন নিজেদের নাগরিকদের ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। এটা অত্যান্ত ভালো খবর। কিন্তু আমাদেরকে বিষয়টা পর্যবেক্ষণ করতে হবে। যদিও তারা বলছে তাদের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর। কিন্তু বড় কথা হচ্ছে যুক্তরাজ্যের নাগরিকদের ভ্যাকসিন প্রয়োগের পর জানা যাবে ভ্যাকসিন কতোটা কার্যকর। পর্যবেক্ষণ করতে হবে ভ্যাকসিনের দুইটা ডোজ দেয়ার পর করোনা থেকে কতোদিন নিরাপত্তা দেবে। যুক্তরাজ্য যেহেতু তাদের নাগরিকদের জন্য অনুমোদন দিয়েছে তারা হয়তো বিবেচনা করেই দিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশে করোনা ভ্যকসিন আসার আগ পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। যেহেতু ভ্যাকসিন এখনও আসেনি এবং কবে আসবে সেটাও নিশ্চিত নয়। কাজেই ভ্যাকসিনের বিকল্প হিসেবে তিনটি কাজ অবশ্যই করতে হবে। মাস্ক পড়তে হবে, সামাজিক দূরত্ব মানতে হবে এবং হাত ধোঁয়াটা চালু রাখতে হবে। শুধুমাত্র প্রশাসন দিয়ে কঠোর অবস্থান নিয়েই স্বাস্থ্যবিধি মানানো যাবে না। সাধারণ মানুষকে করোনার স্বাস্থ্যবিধি নিয়ে সচেতন থাকতে হবে এবং স্বাস্থ্যবিদি মানা নাগরিকদের নৈতিক দায়িত্ব।

ডা: এবি এম আব্দুল্লাহ আরো বলেন, নো মাস্ক, নো সার্ভিস, এই বিষয়টা যেন কঠোরভাবে পালন করা হয়, সেদিকে সরকারকে আরো বেশি গুরুত্ব দিতে হবে। এছাড়া স্বাস্থ্যবিধি মানার জন্য পাড়া-মহল্লা, গ্রামে-গ্রামে ছাত্র, শিক্ষক, যুবকদের নিয়ে করোনা প্রতিরোধ কমিটি করতে হবে। মসজিদের ইমাম কিংবা মন্দিরের পুরোহিতদের দিয়ে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সচেতনতা তৈরি করতে হবে। কারণ করোনায় স্বাস্থ্যবিধি মানার কোনো বিকল্প নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭