ইনসাইড আর্টিকেল

শীতের পরশে জমিয়ে পিঠা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/12/2020


Thumbnail

শীত এলেই ঘরে ঘরে শীতের পিঠার ধুম পড়ে। পিঠাপুলির কদর বেড়ে যায় বহুগুণে। সেই আদিকাল থেকে এই ঐতিহ্য ধরে রাখছে বাঙালি। যদিও আধুনিকতার সাথে সাথে শীতের অনেক পিঠাই হারিয়ে গেছে বলা যায়।তার পরেও পিঠা পছন্দ করেন না এমন ভোজন রসিক মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। শীতের সকালে কিংবা বিকেলের নাস্তায় শীতের পিঠার জুড়ি নেই। 

ইতোমধ্যে হাটে-বাজারে পিঠা বিক্রি শুরু হয়েছে। জমে উঠেছে ছোট ছোট পিঠার দোকানগুলো।  অনেকে আবার পেশা পরিবর্তন করেও বসছে পিঠা বিক্রির দোকান নিয়ে। অলি-গলিতে জমে উঠেছে ভাপা পিঠা বিক্রির হিড়িকতো আছেই। 

বাংলাদেশের পিঠার নাম বলে শেষ করা যাবে না৷ অঞ্চলভেদে এমনকি গ্রামভেদে পিঠার ধরন, উপকরণ আলাদা হয়৷ যেমন ক্ষীরপুলি, চন্দ্রপুলি, পোয়া পিঠা, ভাপা পিঠা, ছাঁচ পিঠা, ছিটকা পিঠা, আস্কে পিঠা, চাঁদ পাকন পিঠা, সুন্দরী পাকন, সর ভাজা, পুলি পিঠা, পাতা পিঠা, পাটিসাপটা, মুঠি পিঠা, আন্দশা, লবঙ্গ লতিকা, নকশি পিঠা ইত্যাদি কত যে পিঠা তার সঠিক কোনো হিসাব নেই কারও কাছে। 

এসব পিঠার একেকটির রয়েছে একেক রকম বিশেষত্ব। যেমন- গরম ভাপে তৈরি ভাপা পিঠা। দুধে ভিজে চিতই হয় দুধ চিতই। লবঙ্গের ঘ্রানে সাজে লবঙ্গ লতিকা। মুঠ পাকিয়ে সেদ্ধ দিলেই মুঠোপিঠা। সুন্দর নকশা আঁকা হয় বলে নকশী পিঠা। 

আবার গোলাপ ফুলের আকারে হল গোলাপ পিঠা। এছাড়াও মুখে রোচে পাটিসাপটা, কুলি, দুধ কুলি, চিতই, তেলেভাঁজা, রাজভোগ, কলা পিঠা, পাকন, আন্দশা, মালপোয়া, ঝিনুক পিঠা, ঝুড়ি পিঠা, মাংস পিঠা, চাপড়ি পিঠা, ছিট পিঠা, সেমাই পিঠা, বিয়ের বিশেষ বিবিয়ানা, মেরা পিঠাসহ আরও কত কী!

আজকের ব্যস্ত শহুরে জীবনে শহরের ইটের খাঁচায় বন্দী  থাকা মানুষ আর পায় না গ্রামের  মেঠোপথ ধরে কুয়াশায় মোড়ানো  সকালের খেজুরের রস। সঙ্গে  সূর্যের মিষ্টি রোদের হাসিতে হয় না খাওয়া রসের পিঠা। শহরবাসীর পিঠার চাহিদা রাস্তার মোড়ে, বাসস্ট্যান্ড ও বাজারে বসেছে পিঠার দোকান। গলির মোড়ের মুখরিত পিঠা উৎস থেকে এভাবেই শহরবাসী শীতের পিঠার স্বাদ নেয়। পিঠার দোকানে ক্রমেই আমাদের বাড়িতে পিঠা তৈরির ঐতিহ্য হারিয়ে যাচ্ছে।  কুটুম বাড়ি পিঠা পাঠাতে হবে যে! তড়িঘড়ি পিঠা বানানো কাজে লেগে পড়ার সেই দিনগুলোও হারানো পথে ! 

পিঠা আমাদেরই ঐতিহ্য, আমাদেরই সংস্কৃতি। এই ঐতিহ্য বাঁচিয়ে রাখার চেষ্টা তাই আমাদেরই করতে হবে। তাই ঘরে বসেই বানিয়ে ফেলুন বাধ্যমতো  কিছু মজাদার পিঠা। অনালাইনে ইউটিউবে বিভিন্ন পিঠার নাম লিখে প্রস্তুত প্রনালীর জন্য পেয়ে যাবেন বিভিন্ন পিঠার রেসিপি তৈরি ভিডিও।  সেখান থেকে পছন্দের রেসিপি ও টিউটরিয়াল  খুজে আপনিও নিজের মতো করে বাসাতেই নানা রিকমের পিঠা তৈরি করে নিতে পারেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭