ইনসাইড পলিটিক্স

বিএনপি কি মাঠে নামছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/12/2020


Thumbnail

সাম্প্রতিক সময়ে জাতির পিতা বঙ্গবন্ধুর ভাস্কর্য বিতর্কে রাজনৈতিক মহল কিছুটা উত্তপ্ত। এই অবস্থায় বিভিন্ন মহলে আলোচনা হচ্ছে বিএনপি কি আন্দোলনে যাচ্ছে? যেহেতু বিষয়টি নিয়ে বিএনপি এখনও তাদের দলীয় অবস্থান পরিষ্কার করেনি ফলে আলোচনা হওয়াটাই স্বাভাবিক। কোউ কেউ বলছেন বিএনিপি-জামায়াত জেফাজতের ওপর ভড় করেছে। আবার কেউ বলছেন, এই ইস্যুটা বিএনপির নেতাকর্মীদেরকে সংগঠিত করার একটা সুযোগ হতে পারে। কিন্তু এই ইস্যু নিয়ে বিএনপি মাঠে নামবে কি না তা নিশ্চিত করে বলতে পারছেন না বিএনপি সংশ্লিষ্টরা। যেহেতু লন্ডন থেকে সব নির্ধারণ হয় কাজেই সেখান থেকেই নির্দেশনা আসবে।

বিএনিপর আগের আন্দোলনগুলো ছিলো দলীয় ইস্যু নিয়ে কিন্তু ভাস্কর্য ইস্যুটা যেহেতু হেফাজতের মাধ্যমে একটা ধর্মীয় রুপ দেয়ার চেষ্টা করা হচ্ছে সেহেতু বিএনপির এখন মাঠে নামা উচিত বলে মনে করছেন একটি অংশের নেতারা। আর এ লক্ষে লন্ডনে অবস্থানরত তারেক জিয়া বিষয়টি নিয়ে দলের বেশ কয়েকজন সিনিয়র নেতার সাথে কথা বলেছেন। কিন্তু বিএনপির নেতারা তারেক জিয়াকে জানিয়েছেন তাদের যে ধরনের সাংগঠনিক সক্ষমতা আছে তা দিয়ে বড় কোনো আন্দোলন করা সম্ভব হবে না।

এই অবস্থায় বিএনপি চাইছে হেফাজত এবং কিছু ধর্মীয় মৌলবাদী গোষ্ঠিকে যদি উষ্কে দেয়া যায় তাহলে হয়তো সরকার কিছুটা বেকায়দায় পড়বে। আর সে লক্ষেই বিএনপি-জামায়াত এবং কিছু ধর্মীয় মৌলবাদী গোষ্ঠী একত্রিত হওয়ার চেষ্টা করছে। কিন্তু সরকারের গোয়েন্দা সংস্থাগুলো আগে ভাগেই খবর পেয়ে শুক্রবার এবং শনিবার সব ধরনের সভা সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলো। আর গোয়েন্দাদের এই ধারণা সঠিক হয়েছে। গতকাল শুক্রবার রাজধানীর বায়তুল মোকাররমের সামনে থেকে ভাস্কর্যবিরোধী মিছিল বের করা হয়েছিলো কিন্তু পুলিশের শক্ত অবস্থানের কারণে সহিংষতা এড়ানো গেছে। যদিও এই নিষেধাজ্ঞার বিরোধিতা করেছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এতে করে অন্যের ঘাড়ে বসে এই ইস্যুকে উষ্কে দেয়ার চিন্তুা আপাতত হালে পানি পাচ্ছে না বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

এ আগেও বিএনপি চেষ্টা করেছিলো সরকার বিরোধী বড় ধরনের আন্দোলন করতে। কিন্তু অতীতে বিচ্ছিন্ন কিছু আন্দোলন হলেও সেখানে সাধারণ মানুষের অংশগ্রহণ না থাকা এবং দলীয় নেতাকর্মীদের অংশগ্রহণ না থাকার কারণে সেই আন্দোলন জোড়ালো হয়নি। বিএনপির আন্দোলনের সাথে জামায়ত যুক্ত হয়ে জ্বালাও পোড়াও করে মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক তৈরি করেছিলো। এজন্য বিএনপি যে আন্দোলনেই যাক সেখানে সাধারণ মানুষের অংশগ্রহণ নেই বললেই চলে। ফলে ভঙ্গুর সাংগঠনিক কাঠামো নিয়ে আবার হয়তো দলটিকে কোনো সুযোগের জন্য অপেক্ষা করতে হবে এমটাই বলছেন রাজনৈতি বিশ্লেষকরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭