ইনসাইড পলিটিক্স

মনির রাজনৈতিক পুনরুত্থান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/12/2020


Thumbnail

শহীদ শেখ ফজলুল হক মনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে মির্মমভাবে নিহত হন। জাতির পিতার সঙ্গে যাদেরকে হত্যা করা হয়েছিলো তাদের মধ্যে অন্যতম ছিলেন শেখ ফজলুল হক মনি। সেদিন তার স্ত্রী আরজু মনিকেও নির্মমভাবে হত্যা করা হয়েছিলো। শেখ মনি বাংলাদেশের রাজনীতিতে সবসময় দ্রোহ, তারুণ্য এবং ভিন্ন চিন্তার একজন মানুষ ছিলেন।

শেখ ফজলুল হক মনি সবসময় ব্যতিক্রমী একজন মানুষ ছিলেন। বঙ্গবন্ধুর ছায়াতলে থেকে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করেও তিনি একটি ব্যতিক্রমী রাজনৈতিক ধারা লালন করতেন। শেখ মনির হাতে প্রতিষ্ঠিত পত্রিকায় সেটা প্রকাশিত হতো। যেমন, প্রতিটি বিপ্লবের পর একটি প্রতিবিপ্লব হবে, মোনায়েমের প্রশাসন দিয়ে মুজিবের সরকার চলবে না’ ইত্যাদি সামালোচনামূলক লেখা দিয়ে তিনি আলোচিত ছিলেন।

আওয়ামী লীগের রাজনীতিতে সরকারের সুস্থ সমালোচনা করা এবং একটি সমাজতান্ত্রিক ন্যায় বিচারের বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রে যারা নেতৃত্ব দিয়েছিলেন তাদের মধ্যে অন্যতম ছিলেন শেখ ফজলুল হক মনি।

১৯৭৫ সালের ১৫ আগস্টের পর শেখ মনির যুবলীগই প্রথম বিদ্রোহ এবং প্রতিবাদের পথ বেছে নিয়েছিলো বঙ্গবন্ধু হত্যার বিরুদ্ধে। কিন্তু তারপর মনির চিন্তা চেতনা আওয়ামী লীগের রাজনীতিতে খুব কমই সঞ্চালিত হয়েছিলো। তবে সাম্প্রতিক সময়ে আবার শেখ ফজলুল হক মনির রাজনীতি, তার চিন্তাধারা আওয়ামী যুবলীগে আবার প্রতিষ্ঠিত হচ্ছে। তার দুই পুত্র শেখ ফজলে শামস পরশ এবং শেখ ফজলে নূর তাপস দুজনই এখন বাংলাদেশের রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ  দুই ব্যক্তি।

শেখ ফজলে শামস পরশ এখন যুবলীগের চেয়ারম্যান। শেখ মনির হাতে গড়া সংগঠনটি আবার মনির হাতেই ফিরে এসেছে। অন্যদিকে বাংলাদেশের রাজনীতিতে  তারুণ্যের প্রতিক হয়ে উঠেছেন শেখ ফজলে নূর তাপস। তিন বারের এমপি  এবং মেয়র হিসেবেও তিনি অত্যন্ত দক্ষতার পরিচয় দিচ্ছেন। আওয়ামী লীগের রাজনীতিতে শেখ মনিকে যেমন আলাদা করে রাখা যায় তেমনি পরশ এবং তাপসকে আওয়ামী লীগের রাজনীতিতে আলাদা করে রাখা যায়। পরশ এবং তাপস মাধ্যমেই হয়তো মনির রাজনৈতিক পুনরুত্থান হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭