ওয়ার্ল্ড ইনসাইড

কৃষি আইনে সংশোধনী আনতে পারে ভারত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/12/2020


Thumbnail

চলতি সপ্তাহে দু’দফার বৈঠকেও বরফ গলেনি ভারতের নরেন্দ্র মোদী সরকার ও আন্দোলনকারী কৃষকদের মধ্যে। নয়া ৩ কৃষি আইন নিয়ে কৃষকদের সঙ্গে শনিবার ফের বৈঠক ভারতের নরেন্দ্র মোদী সরকারের।

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে গিয়ে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, রেলমন্ত্রী পীযূষ গয়াল, এবং কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। 

ধারণা করা হচ্ছে, কৃষকদের দাবি মেনে নয়া কৃষি আইনে সংশোধনী আনতে পারে মোদী সরকার। তবে আলোচনা ফলপ্রসূ না হলে সংসদ ঘেরাওয়ের হুঙ্কার  দিয়ে রেখেছে আন্দোলনকারী কৃষকরা।

বৃহস্পতিবার কৃষক সংগঠনগুলোর প্রতিনিধিদের সঙ্গে বিতর্কিত ওই আইন নিয়ে আলোচনায় বসেছিল দেশটির কেন্দ্র সরকার। নতুন আইন নিয়ে কৃষকরা তাঁদের ৩৯টি আপত্তির কথা জানিয়েছে। ৭ ঘণ্টার দীর্ঘ বৈঠকে সরকার পক্ষ অবশ্য বার বার কৃষি আইনের পক্ষেই সওয়াল করে যায়। ওই দিন রফাসূত্র না মেলায় শনিবার ফের আলোচনায় বসার সিদ্ধান্ত নেওয়া হয়।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে দিল্লিকে ঘিরে কৃষকদের বিক্ষোভের চেহারাটা খুব একটা বদলায়নি। বরং যত দিন গড়াচ্ছে ততই বিক্ষোভের সুর চড়া হচ্ছে। সিংঘু, টিকরি-সহ বিভিন্ন এলাকায় কৃষকদের বিক্ষোভ অবস্থান চলছেই। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭