ইনসাইড টক

‘পেঁয়াজ এবং করোনা ভ্যাকসিন এক নয়’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/01/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা ও বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেছেন, ভারত যদি আগে থেকে জানিয়ে দিতো যে নিজেদের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পর অন্যদেশে ভ্যাকসিন দেবে। তাহলে বাংলাদেশের অন্য উৎস থেকে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা ছিলো বলে জানিয়েছেন।

চলমান করোনা পরিস্থিতি এবং ভ্যাকসিনের বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন তিনি। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, ভারত আমাদেরে প্রমাণিত এবং রক্তের সাথে সম্পৃক্ত বন্ধু। ১৯৭১ সালে পাকিস্তানী হানাদার বাহিনীকে বিতাড়িত করতে আমরা কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছি। কিন্তু নিকট অতীতে বেশকিছু ঘটনা প্রমাণ করে যে ভারত আমাদের সাথে বিমাতাসূলভ আচরণ করছে। তারা মুখে যেটা বলে ভেতরে সেটা করে না। তার বড় উদাহরণ হচ্ছে যখন আমাদের পেঁয়াজের অভাব পরে তখন তারা হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে বাংলাদেশকে বিপদের মুখে ঠেলে দেয়।  যাতে অল্প সময় আমরা অন্য কোথাও থেকে পেঁয়াজ না আনতে পারি। অন্যদিকে বাংলাদেশে যখন পেঁয়াজ ওঠার মৌসুম থাকে তখন তারা পেঁয়াজ রপ্তানি করে।

তিনি বলেন, ভারত এখন হঠাৎ করে বলছে তাদের দেশে টিকার চাহিদা পূরণ করে অন্যদেশে দেয়া হবে এবং সেখানে অবশ্যই বাংলাদেশ প্রাধান্য পাবে। এর অর্থ এই দাঁড়ায় যে, আমাদের ভ্যাকসিন পাওয়ার বিষয়টা অনিশ্চয়তা দিকে যাচ্ছে। 

ভ্যাকসিনের ভেতরে ব্যবসায় ঢুকেছে জানিয়ে তিনি বলেন, এই বিষয়টি যেহেতু প্রধানমন্ত্রী নিজেই তদারক করছেন সেহেতু শেষ পর্যন্ত এর থেকে কেউ বড় কোনো লাভ করতে পারবে না। কিন্তু লাভের চিন্তা থেকে হয়তো ভ্যাকসিন পাওয়ার প্রক্রিয়াকে ধীরগতি করার চেষ্টা হতে পারে। সবমিলিয়ে ভ্যাকসিন ইস্যুতে অত্যন্ত বিমাতাসূলভ আচরণ করছে ভারত।

তিনি বলেন, যেকোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ভারতের ওপরে নির্ভর না করে একাধিক উৎস খোলা রাখতে হবে। যাতে মুমূর্ষ সময়ে আমাদের সমস্যায় পড়তে না হয়। যদিও আল্লাহর রহমতে করোনায় আক্রান্তের সংখ্যা কমের দিকে যাচ্ছে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে আরও আন্তরিক হওয়া দরকার। তবে ভ্যাকসিনকে ভারত যে পেঁয়োজের সাথে মিশিয়ে ফেলছে এই দুঃখজনক। 

বিকল্প হিসেবে অন্য কোনও ভ্যাকসিন আনার ব্যাপারে উদ্যোগ কেমন হওয়া দরকরা জানতে চাইলে তিনি বলে, ইতিমধ্যে আমাদের কাছে চীনের কিছু ভ্যাকসিন এসেছে সেগুলো ট্রায়ালের জন্য দ্রুত ব্যবস্থা করা হচ্ছে। কোন দেশের থেকে ভ্যাকসিন আসলো সেটা বড় কথা নয়, বড় কথা সেগুলো সঠিক মানের কি না সেটাই দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭