ইনসাইড বাংলাদেশ

ক্লিন ফাইভ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/01/2021


Thumbnail

গত এক বছরে সরকারের ৫টি মন্ত্রনালয়ের বিরুদ্ধে কোন রকম দুর্নীতি ও অনিয়মের অভিযোগ ওঠেনি। এই মন্ত্রণালয় ৫টি সবচেয়ে বেশী সংখ্যক ফাইল নিস্পত্তি হয়েছে। সিদ্ধান্ত গ্রহণে সবচেয়ে কম সময় নিয়েছে। নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের হারও সবচেয়ে বেশী। মন্ত্রীসভা বৈঠকের তথ্য, মন্ত্রণালয়ের কার্যক্রম বিশ্লেষন এবং গণমাধ্যমের তথ্য বিশ্লেষন করে এই ৫টি মন্ত্রণালয়কে নির্বাচন করা হয়েছে। মন্ত্রনালয় গুলো হলো:

১. প্রধানমন্ত্রীর কার্যালয় : বিগত বছরে সবচেয়ে আলোচিত এবং প্রশংসিত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়। বিশেষ করে করোনা সংকটের সময় সব গুলো মন্ত্রণালয়ের সংগে সমন্বয় করে এই কার্যালয় করোনা পরিস্থিতি সামাল দিয়েছে। প্রধানমন্ত্রী কার্যালয় ছুটির দিনও কাজ করেছে। সর্বাধিক সংখ্যক ফাইল নিস্পত্তি করেছে। এই কার্যালয়ের বিরুদ্ধে একটিও দুর্নীতির অভিযোগ উঠেনি।

২. ভূমি মন্ত্রণালয় : গত বছরে অন্যতম আলোচিত মন্ত্রণালয় ছিলো ভূমি মন্ত্রণালয়। দুর্নীতি মুক্ত মন্ত্রণালয় হিসেবে যেমন এই মন্ত্রণালয় আলোচিত, তেমনি এই তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ভূমি সংস্কার করে আন্তর্জাতিক স্বীকৃতি পায়।

৩. স্থানীয় সরকার মন্ত্রণালয় : কাজের গতি এবং ফাইল নিস্পত্তির দিকে থেকে এগিয়ে এই মন্ত্রণালয়। সিটি কর্পোরেশন, পৌরসভা উপজেলা এবং ইউনিয়ন পরিষদ গুলোকে কার্যকর তদারকি এবং দুর্নীতি বন্ধে কঠোর অবস্থানের জন্য প্রশংসিত হয়েছে।

৪. তথ্য মন্ত্রণালয় : কাজের গতি, ফাইল নিস্পত্তি এবং স্বচ্ছতার জন্য গত এক বছরে সবচেয়ে গতিশীল মন্ত্রণালয় ছিলো তথ্য মন্ত্রণালয়। বিশেষ করে করোনা কালে এই মন্ত্রণালয়রে কাজের হার ছিলো অন্য মন্ত্রণালয়ের তুলনায় বেশী।

৫. তথ্য প্রযুক্তি বিভাগ : গত এক বছরে সবচেয়ে সৃজনশীল মন্ত্রণালয় হিসেবে আত্ম প্রকাশ করে তথ্য প্রযুক্তি বিভাগ। করোনায় সাধারণ ছুটির সময় তথ্য প্রযুক্তিই বাংলাদেশকে সচল রাখে। বিভিন্ন অ্যাপ তৈরী করে, জনজীবনকে স্বস্তি দিয়ে, এই মন্ত্রণালয় প্রশংসিত হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭