ইনসাইড বাংলাদেশ

রোহিঙ্গা ইস্যুতে গণমাধ্যমে পররাষ্ট্রমন্ত্রীর ভুল বক্তব্য উপস্থাপন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/01/2021


Thumbnail

‘বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়া রোহিঙ্গারা পাসপোর্ট পাবেন’ ডয়চে ভেলে এবং কয়েকটি সংবাদপত্রে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের বক্তব্য এমন শিরোনাম ভুলভাবে প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী কখনো বলেননি, সৌদি আরবে অবস্থানরত সব রোহিঙ্গাকে পাসপোর্ট দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, কেউ যদি বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যান, কেবল তাদের পাসপোর্ট বাংলাদেশ সরকার পুনরায় ইস্যু করবে। অন্যদের বাংলাদেশি পাসপোর্ট পেতে বাংলাদেশি হিসেবে প্রয়োজনীয় প্রমাণপত্র দেখাতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যাওয়া রোহিঙ্গাদের প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, কেউ যদি বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি আরবে যান কেবল তাদের পাসপোর্ট বাংলাদেশ সরকার পুনরায় ইস্যু করবে। অন্যদের বাংলাদেশি পাসপোর্ট পেতে বাংলাদেশি হিসেবে প্রয়োজনীয় প্রমাণপত্র দেখাতে হবে।গতকাল মঙ্গলবার গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা বলেছি বাংলাদেশের পাসপোর্ট নিয়ে সৌদি আরবে কেউ গিয়ে থাকলে  তাদের পাসপোর্ট অবশ্যই আমরা রিনিউ করব। আর তাদের বাংলাদেশের পাসপোর্ট না থাকলে আমরা পরীক্ষা করব। একদম ওয়ান টু ওয়ান যাচাই-বাছাই করে দেখব যে তারা বাংলাদেশে কোনোকালে কোনোভাবে ছিল কি না, তাদের লিগ্যাল স্ট্যাটাস কী? সেটা যদি থাকে তা-ও আমরা তাদের কনসিডার করব। যদি সে আমাদের দেশ থেকে না গিয়ে থাকে তাহলে আমরা তাদের গ্রহণ করব না।`



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭