ইনসাইড আর্টিকেল

শীতকালীন ফলের যত গুণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/01/2021


Thumbnail

নানা ধরনের বৈচিত্র্যতায় আর নতুনত্বে শীত অন্যান্য ঋতু থেকে আলাদা। এ সময়  নিত্যদিনের খাবার তালিকাতেও এর উপস্থিতি চোখে পড়ে। শীতের এ সময়ে খাবার তালিকাতে আসে বেশ পরিবর্তন। এই মৌসুমে বাজারে প্রচুর পরিমাণে পাওয়া যাচ্ছে বিভিন্ন জাতের ও বিভিন্ন দামের কুল বা বরই, কমলালেবু, জলপাই, আমলকী, আপেল, সফেদা ও ডালিম। শীতকালীন এ ফলগুলো বেশ উপকারী ও পুষ্টিগুণ সম্পন্ন।

আমলকি

ছোটবেলায় আমলকি খেয়ে দুষ্টুমি করে আমরা অনেকেই পানি খেতাম, মুখ মিষ্টি হয়ে যেত। শীতের ফলগুলোর মধ্যে আমলকি আরেকটি সুস্বাদু ফল। আমলকিকে বলা হয় ভিটামিন ‘সি’-এর রাজা। আর এই ভিটামিন সি আমাদের ত্বকের সুরক্ষা, মাঢ়ি মজবুত করতে এবং ক্যান্সার প্রতিরোধে কার্যকর ভূমিকা পালন করে। আমলকি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

জলপাই

জলপাই শীতকালীন একটি জনপ্রিয় ফল। আচার হিসেবে আমাদের দেশে জলপাই প্রচুর ব্যবহৃত হয়। টক জাতীয় এ ফলে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন-ই। এ ভিটামিনগুলো দেহের রোগজীবাণু ধ্বংস করে, উচ্চরক্তচাপ কমায়, রক্তে চর্বি জমে যাওয়ার প্রবণতা হ্রাস করে হৃৎপিন্ডের রক্তপ্রবাহ ভাল রাখে। জলপাইয়ের পাতা ও ফল দুটোই ভীষণ উপকারী। এতে হৃৎপিন্ড থেকে বেশি পরিশোধিত রক্ত মস্তিষ্কে পৌঁছায়, মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ে।

সফেদা

সফেদায় যথেষ্ট পরিমাণে ভিটামিন এ এবং সি এবং বি কমপ্লেক্স রয়েছে। ভিটামিন-এ চোখ, ত্বক ও হাড়ের জন্য ভিটামিন-সি ইমিউনিটি গড়ে তোলে, এছাড়াও এই ফল ত্বক, চুল ও দাঁতের জন্যও বেশ ভালো। দেখতে খুব একটা সুন্দর না হলেও সফেদা নানা গুণে সমৃদ্ধ। সফেদায় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য  করে। এছাড়াও সফেদা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে, ত্বক উজ্জ্বল রাখতে ও চুলের চকচকে ভাব বজায় রাখতে সাহায্য করে। পাকা সফেদায় রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, কপার, আয়রন। এসব খাদ্য উপাদান মেটাবলিক ফাংশন ঠিক রাখতে সাহায্য করে। সফেদা কোলেস্টেরল ও ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে।

বরই

শীতের জনপ্রিয় ফল বরই। মানুষ সাধারণত আচার হিসেবে বা ভর্তা বানিয়েই বরই খেয়ে থাকে। যা খুবই উপকারী এবং পুষ্টিকর। ফোঁড়া, কোষ্ঠকাঠিন্য, হৃদরোগ, প্রদহ, রক্ত আমাশায়, মাথাব্যথা ইত্যাদি সমস্যা কুল, কুলের পাতা, ছাল সমাধান করতে পারে। বরই নানা জাতের হয়। যেমনঃ নারকেল কুল, আপেল কুল, বাউ কুল ইত্যাদি।

ডালিম

প্রায় সারাবছরই বাজারে পাওয়া যাচ্ছে ডালিম। কিন্তু শীতের দেশি ডালিমের আকর্ষণটা একটু আলাদা। প্রচুর ক্যালসিয়াম সমৃদ্ধ এই ফল হৃদযন্ত্রকে সুস্থ রাখে, রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন সি। এই ডালিম কারো কাছে বেদানা, আবার কারো কাছে আনার নামে পরিচিত।

কমলা

শীতের ফলের রাজা বলা হয় কমলাকে। গুণে ফলটির তুলনা নেই। বর্তমানে আমাদের দেশের পার্বত্য অঞ্চলে কিছু কিছু কমলার চাষ হচ্ছে। প্রতিদিন একটা কমলা খেলে অপুষ্টি দূর হবে, ক্যান্সার প্রতিরোধ করবে। কমলাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে । হৃদরোগীদের জন্য কমলা খুবই উপকারি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭