ইনসাইড আর্টিকেল

চল্লিশের বিড়ম্বনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/01/2021


Thumbnail

ঘড়ির কাঁটা যেমন থেমে থাকে না তেমনি কেউ চাইলেই তার বয়সকে থামিয়ে রাখতে পারে না। ঘটা করে যখন জন্মন্দিন পালন করছেন তখন অজানা এক শঙ্কা ভর করে আপনার মাঝে। কিছুটা ফ্ল্যাশব্যাকে গিয়ে ভাবছেন জীবনের হিসাবটা এবার বুঝি গুছানোর পালা। যদিও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বলছে, আমাদের প্রত্যাশিত গড় আয়ু ৭২ দশমিক ৬ বছর কিন্তু ক্ষুদ্র এই জীবনে চল্লিশ অতিক্রম করলেই জীবন নিয়ে তৈরি হয় বিড়ম্বনা।  

বয়সটা যখন চল্লিশ তখন সময়টা কেমন জানি? অনেকটা বিড়ম্বনার আবার অনেকটা প্রাপ্তির। বলা যায়, তারুণ্যের শেষ লগ্নে একই সাথে বার্ধক্যের শুরু। সফলতা ও ব্যর্থতার অঙ্ক কসার সময়। একই সাথে স্বাস্থ্যগত ও ব্যক্তিগত সমস্যার বিড়ম্বনা শুরু এখান থেকেই।

চিকিৎসকদের মতে, আমাদের দেশের অধিকাংশ মানুষের নানা রকম অসংক্রামক ব্যাধি শুরু হয় চল্লিশের পর থেকে। এই সময়ে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্ত চাপ সহ অসংক্রামক ব্যাধি হানা দেয় শরীরে। এই সময়টায় প্রথম মানুষ বড় রোগের ধাক্কার সম্মুখীন হয়। মৃত্যুর চিন্তা প্রথম উপলব্ধি করায় জীবনকে নিয়ে এক অনিশ্চিত শঙ্কা তৈরি হয়।

একই সাথে চল্লিশ মানেই কর্মজীবনের সবচেয়ে উদ্যমী সময় অতিবাহিত করা বয়স এটি। কর্মজীবনের দুর্ভোগ, দুশ্চিন্তার প্রভাব এই সময়টায় পরতে শুরু করে। কর্মজীবনের দুশ্চিন্তার কারণে অনেকের মধ্যে বার্ধক্যের ছাপ পরতে শুরু হয়।

সময়টা খুবি বিড়ম্বনার। না আপনি বৃদ্ধ না তরুণ। নিজের পরিচয় নিয়ে একপ্রকার নতুন করে ভাবতে বসার সময়। নানারকম মানসিক যন্ত্রণা আপনাকে কুঁড়ে কুঁড়ে খাবে।

এই সকল কিছুর সমাধান হয়তো পাওয়া কখনোই সম্ভব নয়। তবে বেশ কিছু বিষয় নজরদারিতে রাখলে এই বয়সও হতে পারে আপনার জন্য উপভোগ্য। 

আমাদের দেশের প্রেক্ষাপটে যেহুতু ভাবা হয়, চল্লিশ পঞ্চাশেই জীবন থমকে যাবে তাই এই সময়টাকে উপভোগ্য করাটা খুব জরুরী। অতিরিক্ত দুশ্চিন্তা থেকে নিজেকে বিরত রাখাটা খুব দরকার। আনন্দ, হাসি-খুশি থাকার চেষ্টা করতে হবে। পর্যাপ্ত ঘুম, সঠিক খাদ্যাভ্যাস, সুস্থ পরিবেশ এই সময় থেকে মেনে চলার অভ্যাস শুরু করতে হবে।

স্বাস্থ্য সুরক্ষা নিয়ে চিন্তা করতে হবে বেশি বেশি। বছরে দুইবার স্বাস্থ্য পরীক্ষা করাটা এই সময় গুরুত্বপূর্ণ। এতে শরীরে কোন রোগ দানা বাঁধছে কিনা সেটির সম্পর্কে অবগত থাকা যায়।

খাদ্যাভ্যাসে ভাঁজাপোড়া, তৈলাক্ত, চর্বিযুক্ত খাবার বাদ দিতে হবে এতে কোলেস্টেরলের ঝুঁকি বাড়ে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭