ইনসাইড আর্টিকেল

বাংলাদেশ করোনাকে যেভাবে জয় করেছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/01/2021


Thumbnail

মহামারী করোনাভাইরাস যখন লাগামহীনভাবে বাড়ছে তখন দিশেহারা হয়ে পড়েছে বিশ্বের উন্নত দেশগুলো। প্রতিনিয়ত যুক্তরাষ্ট্রে বাড়ছে মৃত্যুর সংখ্যা। নতুন করে ঘোষণা করা হয়েছে লকডাউন। চীনের একটি প্রদেশে, মালয়েশিয়া সহ অনেক দেশেই এসেছে নতুন করে লকডাউনের ঘোষণা। পুরো বিশ্ব যখন অস্থির তখন বাংলাদেশ এক অদ্ভুত ব্যতিক্রম। বাংলাদেশের সবকিছুই চলছে স্বাভাবিক গতিতে।

বুধবারের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত দেশে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৭৮৩৩ জন মারা গেছে। নতুন করে করোনা আক্রান্ত রোগীর সংখ্যাও হাজারের নিচে। বাংলাদেশে করোনাভাইরাস যে একেবারেই নেই তা নয়। দেশে করোনাভাইরাস আছে কিন্তু তা খুব বেশি প্রকট নয়। করোনাভাইরাস এখন জ্বর, সর্দি, কাশির মত সাধারণ রোগের মত হয়ে গেছে। দেশের সচেতন মানুষ শুধুমাত্র মাস্কের ব্যবহার করছে। এছাড়া সাধারণ মানুষ খুব স্বাভাবিক জীবনযাপন করছে।

এর মূল কারণ হচ্ছে প্রথমত, বাংলাদেশে যে জীন সিকুয়েন্স এসেছে সেটা অনেক দূর্বল। যার ফলে দেশে মৃত্যুর হার অনেক কম।

দ্বিতীয়ত, বাংলাদেশের আবহাওয়ায় এই ভাইরাস ভয়ংকর রূপ ধারণ করতে পারেনা। দেশের আবহাওয়ায় এই ভাইরাস অতন্ত্য দূর্বল হয়ে পড়ে। গবেষণায় দেখা গেছে যে, শীত প্রধান দেশে করোনাভাইরাস ভয়ংকর রুপ ধারণ করে এবং সংক্রমণ অনেক বেশি হয়।

তৃতীয়ত, বাংলাদেশের মানুষের খাদ্যভ্যাস, আচার-আচরণ ইত্যাদি করোনা মোকাবেলায় বড় ভূমিকা রেখেছে। কারণ আমাদের দেশের মানুষ বিশেষ করে প্রান্তিক এবং দরিদ্র জনগোষ্ঠী প্রচুর পরিশ্রম করে। এতে করে প্রচুর ঘাম হয় শরীরে, যা করোনা প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করে। দেখা গেছে যে, করোনা প্রতিরোধে বিশ্ব স্বাস্থ সংস্থা এখন পরিশ্রমের উপর গুরত্ব দিয়েছে।

চতুর্থত, বাংলাদেশের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যান্য দেশের মানুষের চেয়ে তুলনামূলক বেশি। কারণ এদেশের মানুষ এত বেশি ভেজাল খাবার খায় যে পুরো শরীরে রোগ প্রতিরোধে বডি ইমিউনিটি তৈরি হয়। যার ফলে করোনাভাইরাস আমাদের শরীরে খুব বেশী কার্যকর হতে পারেনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭