ইনসাইড আর্টিকেল

‘করোনা থেকেও বেশি প্রাণহানীর ঘটনা ঘটছে পানিতে ডুবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/01/2021


Thumbnail

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস’র(কোভিড-১৯) প্রাদুর্ভাব নাকি পানিতে ডুবে মৃত্যু, কোনটিতে বাংলাদেশে প্রতিদিন বেশি প্রাণহানী ঘটনা ঘটছে? এমন প্রশ্ন যদি সাধারণ যেকারও সামনে রাখা হয়, নির্দিধায় বলবেন-করোনা।কিন্তু প্রকৃত বাস্তবতা হচ্ছে, করোনায় প্রতিদিন সারাদেশে যতজন ব্যক্তির মৃত্যু হচ্ছে, তার থেকে অনেক বেশি মৃত্যু হচ্ছে পানিতে ডুবে। কিন্তু এক্ষেত্রে আমরাদের সাধারণ পর্যায়ে সচেতনতা নাই চললেই চলে। 

ইন্টারন্যাশনাল ড্রাউনিং রিসার্চ সেন্টার (আইডিআরসি) বাংলাদেশের ডিরেক্টর ড. আমিনুর রহমান বলছেন, আমরা কেন জানি নৃশংসতা দেখতে ভালোবাসি, আমাদের মনে দাগ কেটে যায়। তাই করোনায় যখন কষ্ট পেতে পেতে একজন মানুষের মৃত্যু হচ্ছে, ট্রেনে কাটা পড়ে পুরো শরীর ক্ষত-বিক্ষত হচ্ছে তখন আমরা সেটা নিয়ে সচেতন হচ্ছি। 

অপর পক্ষে: পানিতে ডুবে যখন একজন মানুষের মৃত্যু হচ্ছে, পানি থেকে মৃতদেহ তোলারপর একটা নিথর দেহ আমরা দেখতে পায়। প্রথম দৃষ্টিতে মনে হবে মানুষটি ঘুমাচ্ছে, তার কিছুই হয়নি। বিষয়টা আমাদের মনে সেভাবে দাঁগ কাটে না। তাই পানিতে ডুবে মৃত্যু যেন আমাদের কাছে স্বাভাবিক ভাবে মেনে নেওয়ার একটা অভ্যাস গড়ে উঠেছে। 

পানিতে ডুবে শিশু মৃত্যুর ভয়াবহতা তুলে ধরতে গিয়ে তিনি বলেন, করোনা’ক আমরা সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে নিয়েছি। কিন্তু করোনায় প্রতিদিন কতজন মারা যাচ্ছে? ১৭ থেকে ২০ জন, সর্বোচ্চ গেলে ৩০ জন। কিন্তু সারা দেশে ঠিক একই সময়ে ৫০ জনের মৃত্যু হচ্ছে পানিতে ডুবে। করোনায় আমরা প্রতিটি মানুষই ভীত, এটাকে আমি মোটেও ছোট করে দেখছিনা। পানিতে ডুবে মৃত্যুর বাস্তব ভয়াবহতা চিত্র তুলে ধরতে এ তুলনা তুলে ধরছি মাত্র।   

২০১৬ সালে পরিচালিত একটি সার্ভে রিপোর্ট তুলে ধরে আইডিআরসি’র বাংলাদেশের ডিরেক্টর বলছেন, একবছরে সারাদেশে পানিতে ডুবে প্রাণহানীর ঘটনা ঘটে ১৯ হাজার। এরমধ্যে ১৮ বছরের নিচে যারা শিশু হিসেবে বিবেচিত এমন মৃত্যু ঘটছে সাড়ে ১৪ হাজার। আর ৫ বছরের নিচে শিশুর মৃত্যু হচ্ছে ১০ হাজার। 

সে হিসেবে সারাদেশে প্রতিদিন ৫ বছরের কম বয়সী ৪০ এবং ১৮ বছরের কম বয়সী ৫০টি শিশুর মৃত্যু হচ্ছে পানিতে ডুবে।
কিন্তু প্রকৃত বাস্তবতা সঠিকভাবে অনুধাবণ করতে না পারা এবং পানিতে ডুবে মৃত্যুকে স্বাভাবিকভাবে মেনে নেওয়ার প্রবণতার কারণে জনসাধারণের মাঝে সচেতনতা গড়ে ওঠছে না বলে মন্তব্য করেন তিনি। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী প্রতিবছর তিন লাখ ৫৯ হাজার ৪০০ জন ব্যক্তি পানিতে ডুবে মারা যান। এরমধ্যে বাংলাদেশে ১ থেকে ৪ বছর বয়সী শিশুদের এ সংখ্যা প্রায় ১২ হাজার। এছাড়াও পানিতে ডোবার কারণে আরো ১৩ হাজার শিশু স্থায়ী পঙ্গুত্ব বরণ করে। আহত হয় আরও এক লাখ শিশু।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭