ইনসাইড আর্টিকেল

বার্ধক্যের বিড়ম্বনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/01/2021


Thumbnail

জন্ম থেকে মৃত্যুর পূর্বমুহূর্ত পর্যন্ত মানুষের জীবনের রয়েছে বেশ কয়েকটা পর্যায়। শৈশব, কৈশোর, যৌবনের উন্মাদনার পর অতঃপর আসে বার্ধক্য। বার্ধক্যের কুৎসিত-বিভৎস রূপটি অনেক মানুষকে কুঁড়ে কুঁড়ে খেতে শুরু করে। বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পাওয়ায় প্রবীণ জনগোষ্ঠীর সংখ্যা দিন দিন বাড়ছে।

সময়টা খুবি একাকীত্বের। এই সময়টায় বন্ধু হিসেবে জীবনসঙ্গী ছাড়া কাউকেই তেমন পাওয়া যায়না। আর যাদের সঙ্গী ওপারে চলে গেছেন তাদের দুঃখটা হয়ে যায় দ্বিগুণ। একদিকে একাকীত্ব অন্যদিকে নানান রকম অসুখ-বিসুখে জর্জরিত থাকে বয়সটায়।

সন্তানরা তাদের নিজেদের জীবন নিয়ে অতি ব্যস্ততায় হয়তো ঠিক মতো কথাও বলতে পারেনা না। এতে বিড়ম্বনার মাঝে দিন কাটায় অধিকাংশ প্রবীণ। বিদেশে প্রবীণদের জন্য যেমন চিকিৎসা ব্যবস্থা রয়েছে আমাদের দেশে এটি খুবি নগণ্য। একই সাথে এতো বিড়ম্বনার মাঝে প্রবীণরা বাইরে ওল্ড হোমে আশ্রয় নেয় কিন্তু আমাদের দেশে এটি কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

বাংলাদেশের প্রেক্ষাপটে বর্তমানে সবাই চাকরি করছে ফলে বুড়ো মানুষটা সমাজে বোঝার হয়ে যাচ্ছে। নিজেকে বোঝা অনুভব করায় তাদের মধ্যে নানান মানসিক সমস্যা তৈরি হতে থাকে। কিন্তু তাদের সমস্যা সমাধানে সরকারিভাবে কাউন্সিলিংয়ের ব্যবস্থা নেই।

আমাদের দেশে প্রবীণদের বিনোদনের সঠিক ব্যবস্থা নেই। না তারা যেতে পারছে সিনেমা হলে না তারা গল্প করতে কোন খোলা পার্কে। প্রবীণরা মূলত পুরানো দিনের সিনেমা দেখতে চায়। প্রবীণদের পছন্দ মতো সিনেমা দেখানোর ব্যবস্থা আছে এমন সিনেমা হল নেই। মন খুলে হাঁটাহাঁটির জন্য পর্যাপ্ত পার্ক নেই।

টেলিভিশনে তাদের জন্য উপযোগী প্রোগ্রাম নেই। তাদের সাথে কথা বলার কোন লোক নেই। এমনকি তাদের স্বাস্থ্যের খোঁজ নেবার মতো কোন মানুষও চারপাশে থাকেনা।

প্রবীণদের অধিকার নিশ্চিত করতে বেশ কিছু বিষয় লক্ষ্য রাখা খুব দরকার।

প্রবীণদের জন্য সরকারি বিশেষায়িত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা খুবি দরকার।

প্রবীণদের ২৪ ঘণ্টা থাকা-খাওয়ার নিশ্চয়তা, চিকিৎসার ব্যবস্থা, সমবয়সী বন্ধুবান্ধবের সাহচর্য ও ব্যক্তিগত স্বাধীনতা নিশিত করা জরুরি।

হাসপাতাল, বিমানবন্দর ও স্বাস্থ্যসেবায় প্রবীণদের অগ্রাধিকার ভিত্তিতে সুযোগ দেওয়া দরকার সামাজিক সর্বজনীন পেনশন স্কিম চালু হওয়া প্রয়োজন।

প্রবীণদের জন্য বিনোদনের নিশ্চয়তা করাটাও খুব দরকার। হাসি- খুশি থাকলে তাদের চলার পথটা অনেক সহজ হয়ে যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭