ইনসাইড টক

‘ভ্যাকসিন সংরক্ষণ ও বিতরণ একই তাপমাত্রায় রাখতে হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/01/2021


Thumbnail

বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী বলেছেন, ভ্যাকসিন যে তাপমাত্রা সংরক্ষণ করা থাকবে সেই তাপমাত্রায় বিতরণ করতে হবে। ঢাকা থেকে যে তাপমাত্রায় রাখা থাকবে সেই একই তাপমাত্রায় ঢাকার বাইরে নিতে হবে এবং বাইরে নেয়ার পরেও একই তাপমাত্রায় রেখে বিতরণ করতে হবে। ফলে ভ্যাকসিনের তাপমাত্রা ঠিক রেখে সংরক্ষণ, পরিবহন ও বিতরণ করা বড় চ্যালেঞ্জের বিষয়।  

করোনা ভ্যাকসিন বিতরণ ও ব্যবস্থাপনার বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন তিনি। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজম্ব প্রতিবেদক জুয়েল খান।

ডা. ইহতেশামুল হক চৌধুরী বলেন, টিকাদানে বাংলাদেশ অনেক সাফল্য দেখিয়েছে ফলে করোনার ভ্যাকসিন দিতে সমস্যা হবে না। আমাদের যে লোকবল আছে তাদের দিয়ে ভ্যাকসিন দেয়া যাবে। এই বিষয়ে সর্বোচ্চ জোর দিয়ে টিকা দানকারীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে যাতে কোনো ধরনের ভূলত্রুটি না হয়। এখন পর্যন্ত ভ্যাকসিনের বিষয়টি সঠিক দিকেই আগাচ্ছে। তবে বিতরণে প্রক্রিয়া কি হবে বা প্রথমে কারা পাবে সেটা সরকার ঠিক করবে। সবকিছুর আগে টিকা বিতরণ শুরু করতে হবে। যখন বিতরণ শুরু হবে তখন বোঝা যাবে কোন জায়গাতে ঘাটতি আছে তখন সে অনুযায়ি ব্যবস্থা নেয়া যাবে। 

তিনি বলেন, করোনা একটি নতুন ধরনের মহামারী কিন্তু এই ভাইরাস মোকাবেলায় বাংলাদেশ খুবই সফলতা দেখিয়েছে। আর এখন করোনার ভ্যাকসিন বিতরণে সরকারের সামনে নতুন চ্যালঞ্জ কিন্তু বাংলাদেশে টিকাদানের অতীত অভিজ্ঞতা অনেক ভালো সেই অভিজ্ঞতা কালে লাগালে কোনো সমস্যা হবে না। সরকার এখন সংরক্ষণের জায়গা ঠিক করছে এবং সারাদেশে কি পরিমাণ স্টোরেজ আছে সেগুলোর কার্যক্ষমতা কতটা সেসব বিষয়ে কাজ করছে। এক্ষেত্রে ভ্যাকসিন সংরক্ষণের বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ। যে তাপমাত্রায় ভ্যাকসিন রাখার কথা সেই তাপমাত্রায় না রাখতে পারলে সমস্যা হবে।

বাংলাদেশের জনসংখ্যা বিবেচনায় শুধুমাত্র একটা ভ্যাকসিনের ওপরে নির্ভর করা যাবে না জানিয়ে তিনি বলেন, বিভিন্ন দেশ এবং সংস্থার ভ্যাকসিন আনার দিকে জোর দিতে হবে। চীন, রাশিয়া কিংবা আরও কিছু দেশের ভ্যাকসিন আনার দিকে জোর দিতে হবে। এ ছাড়া চীন বাংলাদেশে ভ্যাকসিন দেয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে ফলে তাদের ভ্যাকসিন আনার উদ্যোগ নেয়া যেতে পারে বলে জানান এই চিকিৎসক নেতা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭