ইনসাইড টক

‘দলের অভ্যন্তরের আলোচনা জনসম্মুখে বলার এখতিয়ার নেই’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/01/2021


Thumbnail

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, দলের অভ্যন্তরে আলোচনার বিষয়গুলো জনসম্মুখে বলার কোনো এখতিয়ার নেই।

সাম্প্রতিক সময়ে স্থানীয় সরকার নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এবং দলীয় পদে থেকে জাতির বিকের সাজার প্রবণতা প্রসঙ্গে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় জাহাঙ্গীর কবির নানক একথা বলেন। 

তিনি বলেন, আওয়ামী লীগ সভাপতি যেহেতু তৃণমূলের সাথে কথা বলেন কাজেই কারও কোনো কথা থাকলে সেটা দলীয় ফোরামে বলার সুযোগ আছে। কিন্তু এরপরেও যারা দলীয় শৃঙ্খলার বাইরে গিয়ে কথা বলছেন তাদের কারণে দলের ভাবমূর্তি নষ্ট হয়। 

জাহাঙ্গীর কবির নানক বলেন, স্থনীয় সরকার দেশর উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমান সরকার সামগ্রিক উন্নয়নে জোর দিচ্ছে ফলে সেই উন্নয়ন বাস্তবায়নে স্থানীয় সরকার অবকাঠামো ঠিক রাখতে প্রধানমন্ত্রী সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। আওয়ামী লীগের লক্ষ্য হচ্ছে দলের যোগ্য প্রার্থীকে স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী করা। এসব যোগ্য প্রার্থীরা মনোনয়ন পেয়ে জয়ী হলে আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। 

পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের আন্ত:কোন্দলের বিষয়ে তিনি বলেন, শেখ হাসিনার সিদ্ধান্ত হচ্ছে কেউ যদি আওয়ামী লীগের প্রার্থীর বিরোধীতা করে নির্বাচন করেন তাহলে তিনি চিরদিনের জন্য নৌকার মনোনয়ন হারাবেন। এ ছাড়া কোনো এমপি বা নেতা যদি বিদ্রোহী প্রার্থীকে উস্কানি দেন কিংবা তার পক্ষে সহযোগীতা করেন তাহলে সেই এমপিও নৌকা পাওয়ার অথিকার হারাবেন। ফলে বিদ্রোহী প্রার্থীর বিরুদ্ধে দলের কঠোর অবস্থানের কারণে বিদ্রোহী হওয়ার প্রবণতা অনেকাংশে কমে আসছে। 

আওয়ামী লীগে এখন প্রার্থী হওয়ার প্রবণতা বাড়ছে কেন জানতে চাইলে তিনি বলেন, আওয়ামী লীগ একটি বড় দল এবং এই দলে অনেক যোগ্য প্রার্থী আছেন। কাজেই যার যার অবস্থান থেকে বিভিন্ন নির্বাচনে অংশগ্রহণের জন্য আগ্রহী হচ্চেন। কিন্তু আমরা যারা সাংগঠনিকভাবে বিভিন্ন বিভাগের দায়িত্বে আছি তারা চেষ্ঠা করে এই বিষয়টা অনেকাংশে কমিয়ে এনেছি। তবে এ ধরনের প্রার্থী হওয়ার প্রবণতা আওয়ামী লীগের জন্য ভালো না। প্রার্থীর নিজেকেই ভাবতে হবে যে আমি কতোটা যোগ্য প্রার্থী হবার জন্য।
 
তিনি আরও বলেন, আওয়ামী লীগ সভাপতি সারাদেশে একটি জরিপ করেছেন যে কার সাথে কার দ্বন্দ্ব। আর এই জরিপের প্রতিবেদন আমাদের কাছে হস্তান্তর করেছেন। আমরা সেই বিষয়টি নিয়ে কাজ করছি। সুতরাং দলীয় শৃঙ্খলা বজায় রাখতে আওয়ামী লীগ সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান এই প্রেসিডয়াম সদস্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭