ইনসাইড আর্টিকেল

কাঞ্চনজঙ্ঘা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/01/2021


Thumbnail

কাঞ্চনজঙ্ঘা ভারতের সিকিম ও নেপাল জুড়ে অবস্থিত। এটি পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ। এর উচ্চতা ৮,৫৮৬ মিটার বা ২৪, ১৬৯ ফুট। এটি ভারতের সিকিম রাজ্য ও নেপালের পূর্বাঞ্চলীয় সীমান্ত জুড়ে অবস্থিত।  মাউন্ট এভারেস্ট ও কে২ এর পরে এটি পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ।  এর পশ্চিমে তামূর নদী, উত্তরে লহনাক চু নদী এবং জংসং লা শৃঙ্গ, এবং পূর্বদিকে তিস্তা নদী অবস্থিত। নামটি নেপালের তিব্বতের স্থানীয় শব্দ "কাং চেং জেং গা" থেকে নামকরণ করা হয়, যার অর্থ "তুষারের পাঁচ ধনদৌলত"। কাঞ্চনজঙ্ঘার চুড়াগুলোকে ঈশ্বরের পরম দয়ার পাঁচ ভান্ডারের প্রতিনিধিত্বের ধারনা দেয়, যেগুল হল স্বর্ণ, রূপা, রত্ন, শস্য, এবং পবিত্র পুস্তক।

কাঞ্চনজঙ্ঘা মাউন্ট এভারেস্টের ১২৫ কিঃমিঃ পূর্ব-দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত। এটি হিমালয়ের দ্বিতীয় উচ্চতম শৃঙ্গ। এর পাঁচটি মূল শৃঙ্গের মধ্যে তিনটা – মুখ্য, কেন্দ্ৰীয় এবং দক্ষিণ – ভারতের উত্তর সিক্কিম জেলায়, এবং নেপাল সীমান্তে অবস্থিত। বাকী দুটি শৃঙ্গ নেপালের তাপ্লেজুং জেলায় অবস্থিত।

কাঞ্চনজঙ্ঘা সারাবিশ্বের পর্যটকদের কাছে অন্যতম জনপ্রিয় একটি পর্যটন স্থান হিসাবে বেশ খ্যাত। তাই প্রতি বছরই হাজার হাজার পর্যটক ভিড় জমান এই কাঞ্চনজঙ্ঘাকে কাছ থেকে একবার দর্শনের জন্য। ভারতের অন্যতম পর্যটন শহর দার্জিলিং, ঘুম বা কালিম্পংয়ের প্রধান আকর্ষণ কাঞ্চনজঙ্ঘা। সিক্কিম এবং দার্জিলিংয়ের স্থানীয় লোকেরা একে পবিত্র মনে করে পূজা করে।

প্রতিবছর বাংলাদেশের উত্তরবঙ্গের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া হতে আংশিক দেখা যায় হিমালয় পর্বতমালার সর্বোচ্চ শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘাকে। ধরা হয়, প্রতি বছর নভেম্বরের শুরুর দিকে কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও এবছরই বায়ু দূষণ কম ও আকাশ স্বচ্ছ থাকায়  অক্টোবরের শেষের দিকে দেখা যায় অপরূপ কাঞ্চনজঙ্ঘার মনোরম দৃশ্য।

দুই মেরু রেখার বাইরে সবচেয়ে বেশি বরফ থাকায় সূর্যের আলো বাড়ার সঙ্গে  পাল্টাতে থাকে কাঞ্চনজঙ্ঘার রূপ সৌন্দর্য। তপ্ত রোদে টুকটুকে লাল রঙ দেখা গেলেও সূর্যের আলো কম বা বেশির তারতম্যে উপরে রঙ পরিবর্তন হয় এই কাঞ্চনজঙ্ঘার। গোধলীলগ্নে সেই রং লাল থেকে পাল্টে গিয়ে কমলা রঙের হয় তারপর হলুদ রঙ হয়ে সর্বশেষ সাদা দেখা যায় কাঞ্চনজঙ্ঘাকে।

হিমালয়ের ৭৪ কিলোমিটার দূরত্বে তেঁতুলিয়া অবস্থান হওয়া সত্ত্বেও উচ্চতা ও স্বচ্ছতার কারণে খালি চোখে দেখা  যায় এই কাঞ্চনজঙ্ঘার অপরূপ দৃশ্য। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রকৃতি প্রেমিরা তেতুলিয়ায় ছুটে যায় এক পলক কাঞ্চনজঙ্ঘার এই নৈসর্গিক দৃশ্য অবলোকন করার জন্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭