ইনসাইড টক

‘করোনা নিয়ে বাংলাদেশের সামনে ভাল কিছু অপেক্ষা করছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/01/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা: এবি এম আব্দুল্লাহ বলেছেন, গত কয়েকদিন ধরে করোনায় আক্রান্ত ও মৃত্যুর ঝুঁকি কম এবং আগামী ২৬ তারিখের মধ্যে দেশে ভ্যকাসিন আসছে। এই দুইটা বিষয় মিলে বাংলাদেশে সামনে ভালো কিছু অপেক্ষা করছে। 

করোনা পরিস্থিতি এবং ভ্যাকসিনের বিভিন্ন দিক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে কথা বলেছেন তিনি। পাঠকদের জন্য সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক জুয়েল খান।

ডা: এবি এম আব্দুল্লাহ বলেন, বাংলাদেশে ফেব্রয়ারির প্রথম সপ্তাহে ভ্যাকসিন বিরতণ হতে পারে এবং এই বিষয়ে সরকার ইতিমধ্যে নীতিমালা করেছে, কারা কীভাবে ভ্যাকসিন পাবেন। আর এর অংশ হিসেবে প্রায় ৪২ হাজার লোককে প্রশিক্ষণ দিচ্ছে এবং ৭ হজারের মতো সেন্টার করা হচ্ছে। এ ছাড়া করোনার ভ্যাকসিন বিতরণে জন্য টিম করা হয়েছে। ভ্যাকসিন সঠিকভাবে বিতরণ করা হচ্ছে কি না এই টিম সার্বক্ষণিক মনিটরিং করবে। 

তিনি বলেন, ভ্যাকনি দেয়ার জন্য অ্যাপ করা হয়েছে। যারা ভ্যাকসিন নিতে আগ্রহী তারা আবেদন করতে পারবেন। এ ছাড়া সারাদেশে এখন ইউনিয়ন পরিষদে ইন্টারনেট সুবিধ রয়েছে ফলে কেউ চাইলে প্রত্যান্ত এলাকা থেকে এই অ্যাপের মাধ্যমে ভ্যাকসিন পেতে পারবেন। প্রাধ্যান্য অনুযায়ি সবাইকে করোনার টিকা পাবে। প্রথমে হয়তো নির্দিষ্ট পর্যায়ে ভ্যাকসিন দেয়া হবে কিন্তু পরবর্তীতে পর্যায়ক্রমে সাবাই ভ্যাকসিনের আওতায় আসবেন।

তিনি আরও বলেন, করোনায় আক্রান্ত এবং মৃত্যুর ঝুঁকি কিছুটা কমেছে এটা আমাদের দেশের জন্য একটা ভালো লক্ষণ। আমরা ভেবেছিলাম শীতকালে করোনার ঝুঁকি বাড়বে এবং দ্বিতীয় ওয়েভ আসবে কিন্তু এখন পর্যন্ত সেরকম লক্ষণ দেখা যাচ্ছে না। যেখানে আমেরিকা কিংবা ইউরোপের দেশগুলো এখন করোনায় টালমাটাল পরিস্থিতিতে আছে সেখানে বাংলাদেশে কমছে এটা অবশ্যই আমাদের জন্য ভালো খবর। এই মাসের শেষের দিকে ভ্যাকসিন আসবে এটা আমাদের জন্য খুবই ইতিবাচক হবে। করোনা ও ভ্যাকসিনের বিষয়গুলো প্রধানমন্ত্রী নিজে তদারক করেন কাজেই ভ্যাকসিন যথাসময়েই আসবে।

ডা: এবি এম আব্দুল্লাহ বলেন, শুধুমাত্র ভ্যাকসিনের ওপরে নির্ভর হলেই চলবে না। ভ্যাকসিনের বিকল্প হিসেবে আমাদের তিনটি কাজ অবশ্যই করতে হবে। মাস্ক পড়তে হবে, সামাজিক দূরত্ব মানতে হবে এবং হাত ধোঁয়াটা চালু রাখতে হবে। এ ছাড়া স্বাস্থ্যবিধি মানার দিকে জোর দিতে হবে এবং যতদূর সম্ভব সামাজিক অনুষ্ঠানগুলো পরিহার করতে হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭