ইনসাইড পলিটিক্স

উপদেষ্টা মন্ডলীতে আওয়ামী পন্থী কাউকে রাখা হলো না

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/01/2021


Thumbnail

১১ জানুয়ারি ড: ইয়াজ উদ্দিন আহমেদ বিদায় নেন তত্বাবধায়ক সরকার প্রধান হিসেবে। ঐ রাতেই জাতির উদ্দেশ্য দেয়া ভাষনে রাষ্ট্রপতি নির্বাচন স্থগিত করেন। ১২ জানুয়ারি বঙ্গভবনের দরবার হলে অনাড়ম্বর এক অনুষ্ঠানে নতুন তত্বাবধায়ক সরকারের শপথ অনুষ্ঠান সম্পন্ন হয়। ড: ফখরুদ্দিন আহমেদ প্রধান উপদেষ্টা এবং ১০ জন উপদেষ্টাকে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি ইয়াজ উদ্দিন।

উপদেষ্টা হিসেবে সেদিন যারা শপথ নিয়েছিলেন, তারা হলেন : ব্যরিষ্টার মঈনুল হোসেন, মেজর জেনারেল (অব:) আবদুল মতিন, মির্জা আজিজুল ইসলাম, তপন চৌধুরী, গীতিআরা সাফিয়া চৌধুরী, আইয়ুব কাদরী, মেজর জেনারেল (অব:) ডা: মতিউর রহমান, আনোয়ারুল ইকবাল, ইফতেখার আহমেদ চৌধুরী এবং সিএসকরিম। ১০ সদস্যের উপদেষ্টা নির্বাচনের ক্ষেত্রে একটি মানদন্ড রাখা হয়েছিল, তা হলো আওয়ামী পন্থী কেউ যেন উপদেষ্টা মন্ডলীতে জায়গা না পায়। ড: ফখরুদ্দিন আহমেদ, ড: কাজী খলিকুজ্জামানের নাম প্রস্তাব করেছিলেন কিন্তু তিনি আওয়ামী লীগের ঘনিষ্ঠ এই বিবেচনায় তাকে বাদ দেয়া। উপদেষ্টা মন্ডলীর অন্তত: তিনজন ছিলেন কট্টর আওয়ামী বিরোধি। বাকীরা মডারেট। বিশেষ করে উপদেষ্টা মন্ডলীতে ব্যরিস্টার মঈনুল হোসেন অন্তর্ভূক্তিতে আওয়ামী লীগ সভাপতি বিস্মিত হন। ব্যরিস্টার মঈনুল হোসেন খুনী মোশতাকের অন্যতম সহচর ছিলেন। মোশতাকের দলের নেতাও হয়েছিলেন। তার ব্যাপারে আওয়ামী লীগ আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে চেয়েও শেষ পর্যন্ত জানায় নি। এটা সেই সময় আওয়ামী লীগের অভ্যন্তরীন কোন্দলের বহি:প্রকাশ ঘটে। এসময়ই আওয়ামী লীগ সভাপতি তার দলে চ্যালেঞ্জের মুখে পড়েন। দলের ওয়ার্কিং কমিটিতে তার দ্রুত নির্বাচনের দাবী, সিনিয়র কয়েকজন নেতার আপত্তির মুখে পরে।

বিএনপির নেতৃবৃন্দ, নতুন তত্বাবধায়ক সরকার গঠন নিয়ে দ্বিধা বিভক্ত ছিলো। দলের মহাসচিব আবদুল মান্নান ভুইঞা এই তত্ত্বাবধায়ক সরকারকে স্বাগত জানান। কিন্তু দলে খালেদা পন্থী হিসেবে পরিচিতরা তত্বাবধায়ক সরকারের ব্যাপারে নেতিবাচক মনোভাব পোষণ করেন। কিন্তু সমস্যা হলো, বিএনপির কেউই বেগম জিয়ার সংগে যোগাযোগ করতে পারছিলেন না। ক্যান্টনমেন্টে বিএনপির নেতৃবৃন্দের প্রবেশে নিষেধাজ্ঞা জারী করা ছিলো। অন্যদিকে খালেদা জিয়া টেলিফোনও ধরছিলেন না। এর মধ্যেই নতুন তত্বাবধায়ক সরকার আওয়ামী লীগ এবং বিএনপি নেতৃবৃন্দকে ধরপাকড় শুরু করলে, দুই দলের অধিকাংশ নেতাই আত্মগোপন করেন। স্পষ্ট হয়ে যায়, এই সরকার সহসা নির্বাচন দেবে না।

আগামীকাল, পর্ব ১০: ধরপাকড়ে ভারসাম্য নীতি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭