ইনসাইড পলিটিক্স

জামাতের নতুন উকিল সৈয়দ ইব্রাহিম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/01/2021


Thumbnail

গতকাল ১৬ জানুয়ারি শনিবার রাজধানীর ধানমন্ডিতে দেয়া মাহফিলের আড়ালে একটি তাৎপর্যপূর্ণ রাজনৈতিক সভা অনুষ্ঠিত হয়। ধানমন্ডির একটি চাইনীজ রেষ্টুরেন্টে আওয়ামী বিরোধি প্রায় দুইশো রাজনীতিবীদ, বুদ্ধিজীবী প্রাক্তন সামরিক এবং বেসামরিক আমলাদের এই সম্মীলন রাজনীতিতে নতুন মেরুকরনের চেষ্টা বলে মনে করা হচ্ছে। কিন্তু অনুসন্ধানে দেখা গেছে, কল্যানপার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ ইব্রাহিমের আহ্বানে এই সুধী সমাবেশ এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হলেও এর মূল উদ্যোক্তা ছিলো জামাতে ইসলামী। জামাত ডাকলে অনেকেই যেতে স্বাচ্ছন্দ্য বোধ করবেন না, এজন্য কল্যানপাটির নেতা মেজর জেনারেল (অব:) সৈয়দ ইব্রাহিমকে ভাড়া করে জামাত। হোটেলে ভাড়া, খাবার খরচ ইত্যাদি সবই দিয়েছে জামাত।

জামাতের অর্থায়নে ইব্রাহিম আয়োজিত, এই অনুষ্ঠানে ২৫ রাজনৈতিক দলের নেতা, সাবেক সচিব সহ ২০ জন আমলা, ৫০ জন সাবেক সামরিক কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় শিক্ষক, আইনজীবী সহ প্রায় দুইশ জন যোগদেন। মজার ব্যাপার হলো, বিএনপি মহাসচিব বৈঠকে যোগ দেয়ার উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন, মাঝ পথে তাকে জানানো হয় যে, এই সুধী সমাবেশের আয়োজন করেছে জামাত। এ তথ্য জানার পর সৈয়দ ইব্রাহিমের বৈঠকে আর যান নি ফখরুল।

বিএনপির মেজর (অব:) হাফিজ উদ্দিন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নাগরিক ঐক্যের মাহামুদুর রহমান মান্না, গণস্বাস্থ্যের ডা: জাফর উল্লাহ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড: আসিফ নজরুল প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

তবে অনুষ্ঠানের মূল আকর্ষন ছিলো জামাতের সেক্রেটারী জেনারেল মিয়া গোলাম পরওয়ার। তিনি সরকার বিরোধি অভিন্ন প্লাটফরম থেকে ঐক্যের ডাক দেন।
জানা গেছে, জাতীয় ঐক্য ফ্রন্ট থেকে বিএনপিকে বের করে এনে ২০ দলকে পুনরুজ্জীবিত করতেই এই বৈঠক ডাকা হয়েছিল। বৈঠক সাবেক আমলা এবং প্রাক্তন সেনা সদস্যদের ডাকার উদ্দেশ্য ছিলো, বিএনপিকে সাহস যোগানো। একাধিক সূত্র বলছে, গত কয়েকমাস ধরেই জামাত প্রাক্তন সামরিক এবং বেসামরিক কর্মকর্তাদের সংগে কাজ করছেন। তাদের সরকারের বিরুদ্ধে অবস্থা গ্রহণের জন্য প্রলুদ্ধ করছে। সরকার বিরোধি একটি অভিন্ন প্লাট ফরম গঠনের প্রক্রিয়া করছে। আর সেই প্রক্রিয়ার অংশ হিসেবেই এই বৈঠক করা হলো। কিন্তু বিএনপির শীর্ষ নেতাদের অনুপস্থিতিতে এই উদ্যোগ কতটা সফল হয় সেটাই দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭