ইনসাইড পলিটিক্স

পাঁচ কৌশলে জামাত-শিবির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/01/2021


Thumbnail

যুদ্ধাপরাধীদের দল জামাত-শিবির সরকারের বিরুদ্ধে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। তবে সামনে থেকে নয়, নেপথ্যে থেকে সরকার বিরোধি শক্তি গুলোকে সংগঠিত করার চেষ্টা করছে স্বাধীনতা বিরোধি গোষ্ঠী। চলতি বছরই সরকারের বিরুদ্ধে বড় ধরনের আন্দোলনের সূচনা করতে জামাত-শিবির ৫ কৌশল গ্রহণ করেছে। এরমধ্যে রয়েছে:

১. সরকার বিরোধি অভিন্ন প্লাট ফরম গঠন: জামাত শিবিরের উদ্যোগে সরকার বিরোধি একটি অভিন্ন প্লাট ফরম গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। গত শনিবার কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ ইব্রাহিমের ডাকা সুধী সমাবেশ এর প্রথম পদক্ষেপ। জানা গেছে, এই প্লাট ফরমে কেবল রাজনৈতিক দলগুলো থাকবে না। বিভিন্ন শ্রেনী, পেশার মানুষকে রাখা হবে। বিশেষ করে প্রাক্তন সেনা কর্মকর্তা, সাবেক আমলা, শিক্ষক এবং আইনজীবীদের রাখা হবে। এদের সংগঠিত করতে জামাতের একাধিক টীম কাজ করছে বলে জানা গেছে।

২. তৃনমূলে সরকার বিরোধি ইস্যু ভিত্তিক আন্দোলন: তৃণমূলে ধর্ষন সহ বিভিন্ন সামাজিক ইস্যু, ছাত্রলীগ, যুবলীগের বিরুদ্ধে নানা অপপ্রচার করে মানুষজনকে উস্কে দিয়ে স্থানীয় ভিত্তিক আন্দোলন গড়ে তোলার চেষ্টা করা হবে।

৩. ঢাকায় ইস্যু ভিত্তিক আন্দোলন : কোটা আন্দোলন, নিরাপদ সড়ক আন্দোলন, ধর্ষন বিরোধি আন্দোলনের মতো ঢাকার ছাত্র এবং তরুনদের দিয়ে ইস্যু ভিত্তিক আন্দোলন গড়ে তোলা হবে। এই আন্দোলন গড়ে তুলতে সাবেক ডাকসু ভিপি নূরকে ব্যবহার করা হবে।

৪. ভাস্কর্য বিরোধি আন্দোলনকে বেগবান করা: ঝিমিয়ে পরা ভাস্কর্য বিরোধি আন্দোলনকে নতুন করে বেগবান করার চেষ্টা করছে জামাত-শিবির। এতে সরকার বিরোধি তৎপরতার দিকে নজর দিতে কম সময় পাবে।

৫. জঙ্গী সংগঠন গুলোকে তৎপর করা: গত এক বছর ধরেই দেশের জঙ্গী সংগঠন গুলোকে তৎপর করার চেষ্টা করছে জামাত-শিবির। এজন্য জঙ্গীদের অর্থায়নও করছে। জঙ্গী সংগঠন গুলো তৎপর হলে, সরকার অন্যরকম চাপে থাকবে।

মূলত: এই পাঁচ কৌশলে নতুন বছরে সরকারকে কোনঠাসা করার পরিকল্পনা নিয়ে এগুচ্ছে জামাত-শিবির।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭