ইনসাইড পলিটিক্স

মির্জার বিজয়: কাদের খুশী, আওয়ামী লীগে অস্বস্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/01/2021


Thumbnail

পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ এক চেটিয়া সাফল্য অর্জন করেছে আওয়ামী লীগ। তবে, দ্বিতীয় দফায় ৬০টি পৌরসভা নির্বাচনের সব টুক আলো কেড়ে নিয়েছেন, নোয়াখালী বসুর হাটে বিজয়ী আওয়ামী লীগের প্রার্থী আবদুল কাদের মির্জা। কাদের মির্জার বিজয়ের পরপরই তাকে অভিনন্দন জানিয়েছেন, কাদের মির্জার বড় ভাই এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বসুর হাট বিএনপির সমালোচনার জবাব বলেও মন্তব্য করেছেন ওবায়দুল কাদের। এতদিন ছোট ভাইয়ের নানা নানা ইস্যুতে মন্তব্য নিয়ে চুপ থাকলেও, বিজয়ের পরপর ওবায়দুল কাদেরের উচ্ছ্বাস আওয়ামী লীগের একজন যুগ্ম সম্পাদককে উদ্দেশ্য করে মির্জা কাদেরের মন্তব্য আওয়ামী লীগকে নতুন অস্বস্তিতে ফেলেছে।

আওয়ামী লীগের অনেক নেতাই প্রশ্ন করেছেন, তাহলে কি ওবায়দুল কাদেরের অব্যক্ত কথাই অনুরণন করছিলেন মির্জা কাদের? যে কথা গুলো তিনি বলতে চান, কিন্তু বলতে পারেন না, সেই কথা গুলোই কি মির্জা কাদের বললেন? কোন কোন নেতা মনে করেন, মির্জা কাদেরের এই জয় নোয়াখালীতে ওবায়দুল কাদেরের অবস্থানকে সংহত করলো। আগে নোয়াখালীতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে একজন এমপির উপর অনেকটা নির্ভরশীল থাকতে হতো। এখন সেই নির্ভরশীলতা কমলো।

আওয়ামী লীগের কেউ কেউ মনে করেন যে, এর ফলে মির্জা কাদেরের জাতীয় রাজনীতিতে প্রবেশ দ্বার উন্মুক্ত হলো। কারণ একটা পরিকল্পিত প্রচারণার মাধ্যমে মির্জা কাদের জাতীয় রাজনীতিতে পরিচিত মুখ হলেন। তাই কাদের মির্জার বিজয়ে, ওবায়দুল কাদেরের খুশী হওয়াটাই স্বাভাবিক।

কিন্তু নির্বাচনী প্রচারণা কালে, দল ও সরকার সম্পর্কে কাদের মির্জা যেসব সমালোচনা মূলক কথাবার্তা বলেছেন, তা আওয়ামী লীগকে অস্বস্তিতে ফেলেছে। নির্বাচনের পর এই অস্বস্তি আরো বেড়েছে। জয়ী হবার জন্য এখন অন্যান্য প্রার্থীরাও যদি এই কৌশল নেয়, তাহলে দল কি করবে এই প্রশ্ন উঠেছে। আওয়ামী লীগের একজন নেতা বলেছেন, ‘আওয়ামী লীগে পাতি নেতাদেরও মার্কিন যুক্তরাষ্ট্র বাড়ী আছে।’ এরকম বক্তব্য কখনও গ্রহণ যোগ্য নয়। কাদের মির্জার ঐ বক্তব্য যদি সত্যি হয় তাহলে, দলের সাধারণ সম্পাদক ঐ দুর্নীতিবাজদের বিরুদ্ধে কি ব্যবস্থা নিয়েছেন।’

আওয়ামী লীগের সব নেতাই মনে করেন, বসুর হাটে বিজয় আওয়ামী লীগের সামনে অনেক প্রশ্ন দাড় করিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭